হালনাগাদ করা যাবে এনআইডির আঙুলের ছাপ

| ফেব্রুয়ারী 11, 2016 | 0 Comments

téléchargementদেশের খবর: বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল সিম পুনঃনিবন্ধনে যাদের আঙুলের ছাপ জাতীয় পরিচয়পত্রের সঙ্গে মিলছে না, তারা নির্বাচন অফিসে গিয়ে তা হালনাগাদ করতে পারবেন।

নির্বাচন কমিশনের এনআইডি উইংয়ের সহকারী পরিচালক (তথ্য অনুসন্ধান) মোহাম্মদ জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক নির্দেশনায় বুধবার এই সেবার কথা জানানো হয়েছে।

গত ১৬ ডিসেম্বর থেকে বাংলাদেশে মোবাইল ফোনের সিম নিবন্ধনে বায়োমেট্রিক পদ্ধতি চালু হয়েছে, যার আওতায় চলছে পুরনো সিমের পুনঃনিবন্ধন।

নতুন এই ব্যবস্থায় পুরনো সিম পুনঃনিবন্ধনের পাশাপাশি নতুন সিম কিনতে নাগরিকদের জাতীয় পরিচয়পত্র দেখিয়ে আঙুলের ছাপ দিতে হচ্ছে।

কিন্তু অনেকের ক্ষেত্রেই আঙুলের ছাপ নিয়ে জটিলতার অভিযোগ পাওয়ায় নির্বাচন কমিশনের তথ্য ভা-ারে তা হালনাগাদের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন এনআইডি উইং পরিচালক (অপরারেশন্স) সৈয়দ মুহাম্মদ মুসা।

নির্দেশনায় বলা হয়েছে, ‘বর্তমানে মোবাইল সিম কিনতে নাগরিকদের ফিঙ্গার প্রিন্ট দিয়ে সিম রেজিস্ট্রেশন করতে হয়। এতে দেখা যাচ্ছে, কিছু নাগরিক তার ফিঙ্গার প্রিন্ট দিতে ব্যর্থ হচ্ছেন অথবা ফিঙ্গার প্রিন্টের মান ভালো না হওয়ায় তা মিলছে না।

‘এ ধরনের ক্ষেত্রে তারা সুবিধাজনক সময়ে যে কোনো নির্বাচন অফিসে গিয়ে জাতীয় পরিচয়পত্র দেখিয়ে পরিচয় নিশ্চিত করে ফিঙ্গার প্রিন্ট আপডেট করতে পারবেন।’

এনআইডি সংশোধনের চলমান কার্যক্রমের মধ্যেই আঙুলের ছাপ হালনাগাদের এই কাজ চলবে বলে সৈয়দ মুসা জানান। মাঠ পর্যায়ের নির্বাচন কর্মকর্তারা তাদের নির্দিষ্ট সফটওয়্যারের মাধ্যমে নেয়া আঙুলের ছাপ সিডি আকারে বা ইন্টারনেটে এনআইডি অণুবিভাগে পাঠাবে।

ইসি বলছে, আঙুলের ছাপ যেহেতু একজন নাগরিকের পরিচয় শনাক্তের ‘খুবই গুরুত্বপূর্ণ ও গোপনীয়’ বিষয়, তাই এ ব্যাপারে ‘সর্বোচ্চ সতর্কতা’ অবলম্বন করতে হবে।

Category: 1stpage, Scroll_Head_Line, তথ্যপ্রযুক্তি, দেশের খবর

About the Author ()

Leave a Reply