• ৬ বৈশাখ ,১৪৩১,19 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ব্রিটেনের অস্ত্র দিয়েই ইয়েমেনে আগ্রাসন চালাচ্ছে সৌদি আরব: অ্যামেনেস্টি

| ফেব্রুয়ারী 22, 2016 | 0 Comments

4bk223a1ea0a173xlp_620C350আন্তর্জাতিক: দারিদ্রপীড়িত ইয়েমেনে বর্বরোচিত বোমা হামলা চালাতে যুক্তরাজ্য সৌদি আরবের কাছে যে কোটি কোটি পাউন্ডের অস্ত্র বিক্রি করেছে তার নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

 ইয়েমেনে রক্ষক্ষয়ী আগ্রাসনে লিপ্ত সৌদি আরবের কাছে জঙ্গিবিমান বিক্রি করায় ব্রিটেন-ভিত্তিক বহুজাতিক প্রতিরক্ষা ঠিকাদারী কোম্পানি ‘বিএই সিস্টেমস’র মুনাফা আকস্মিকভাবে অনেক বেড়ে গেছে বলে অ্যামেনেস্টি তার নতুন একটি প্রতিবেদনে জানিয়েছে। এতে বলা হয়েছে, ইয়েমেনে সৌদি আগ্রাসন এবং সিরিয়ায় দেশটির সামরিক অভিযান চালানোর পরিকল্পনার ফলে ব্রিটেনের বৃহত্তম বৃহৎ অস্ত্র নির্মাণকারী এই প্রতিষ্ঠানটির মুনাফা ১৩০ কোটি পাউন্ড থেকে বেড়ে ১৫০ কোটি পাউন্ডে পৌঁছেছে।

 বিএই সিস্টেমস সৌদি আরবের কাছে টাইফুন জঙ্গিবিমান বিক্রি করেছে। এ ছাড়া, আরো ২২টি হাওক প্রশিক্ষণ যুদ্ধ বিমান সরবরাহ করতে সৌদি আরব কোম্পানিটির সঙ্গে চুক্তি করেছে বলে খবর পাওয়া গেছে। অ্যামেনেস্টির অস্ত্র বিষয়ক প্রধান ওলিভার স্প্রেগ রিয়াদের কাছে বিএই সিস্টেমস’র অস্ত্র বিক্রি অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

 স্প্রেগ গতকাল (বৃহস্পতিবার) একটি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, বিএই সিস্টেমস মালিকদের এটা উপলব্ধি করা উচিত যে, কোম্পানির বেশিরভাগ মুনাফা সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির কারণে আসছে। অথচ সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনে হামলা চালিয়ে হাজার হাজার বেসামরিক ব্যক্তিকে হত্যা করছে।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ -UK, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply