ডেনমার্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

| ফেব্রুয়ারী 22, 2016 | 0 Comments

ai-300x146 বিশ্বজুড়ে বাংলা: বাংলাদেশ মিশন ডেনমার্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গত ২০শে ফেব্রুয়ারী সকাল ১১.০০ টায় কোপেনহেগেনের এশিয়া হাউজে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভার প্রথমেই শুভেচ্ছা বক্তৃতা করেন এশিয়া হাউজের সম্মানিত চেয়ারম্যান কাস্টেন ডেনকার নিয়েলন। অনুষ্ঠানের শুরুতে একুশের উপর ভিডিও প্রতিবেদন প্রদর্শিত হয়।

কোপেনহেগেন ইউনিভার্সিটির প্রফেসর জানজেজা প্রধান বক্তা হিসাবে বলেন, বিভিন্ন ভাষার সাথে তার সভ্যতা ও জাতীয় কৃষ্টি ও রাষ্ট্রীয় পরিচিতি যুক্ত। পৃথিবীতে সাত হাজারেরও বেশী ভাষা আছে কিন্তু শুধুমাত্র বাঙ্গালী জাতি নিজের মাতৃভাষার জন্য জীবন দান করেছেন। তাই ভাষার জন্য ভালবাসা কতটা গভীর হলেই ভাষাযুদ্ধ হয় এবং বাংলা ও বাঙ্গালীদের নিয়ে গভেষনা না করলে বুঝা যাবে না।

অমর একুশ উৎযাপনের সভাপতি বাংলাদেশ মিশন, ডেনমার্কের সম্মানিত রাষ্ট্রদূত জনাব এম. এ. মুহিত বলেন, মাতৃভাষার জন্য রক্ত দিয়ে কেনা ও আত্রত্যাগের স্বীকৃতি আজ সারা দুনিয়া ব্যাপি। বাংলা ভাষা আজ পৃথিবী ব্যাপি ছড়িয়ে পড়েছে। আর তাই বাংলা ভাষা আজ অনেক দেশের দ্বিতীয় ও রাষ্ট্রীয় ভাষা।

উক্ত আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ডেনমার্ক, থাইল্যান্ড, চীন ও নেপালের বিভিন্ন প্রতিনিধি দল। বিভিন্ন ভাষায় পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল সত্যই উপভোগ্য। তবে বাঙ্গালীদের পক্ষে হাফসা ও নোভার দৃষ্টি নন্দন নাচ ছিল সত্যই সুন্দর।

অনুষ্ঠানে ডেনমার্ক আওয়ামী লীগের পক্ষ থেকে উপস্থিত ছিলেন, ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, উপদেষ্টা বাবু সুভাষ ঘোষ, মাহবুবুল হক, রাফায়েত হোসেন মিঠু, হাসনাত রুবেল, জাহিদুল হক কামরুল, সহসভাপতি নিজাম উদ্দিন, খোকন মজুমদার, মোহাম্মদ শহীদ, জাহিদ চৌধুরী বাবু, নাসির উদ্দিন সরকার, কাজী আনোয়ার, যুগ্ম-সম্পাদক নাঈম বাবু, নুরুল ইসলাম টিটু, সাফিউল আলম সাফি, সাংগঠনিক সম্পাদক সরদার সাইদুর রহমান, গোলাম কিবরিয়া শামীম, মোহাম্মদ সেলিম।

কার্যকরী কমিটির সদস্য সাইদুর রহমান, নাজমুল ইসলাম, আরিফুল ইসলাম, হাসান শাহীন, তুহীন, দেবাশিস দাস, পরিতোষ সাহা, শাহিন মজুমদার, হুমায়ুন কবির, কবির হোসেন, তানিয়া সুলতানা চাঁপা, অনু মিয়া, তাসবির হোসেন, সফিকুর রহমান শাহাজাহান, আরিফুল হক আরিফ, আজাদুর রহমান, রাজ্জাক, রতন, রনি, ওমর, কাকন, হাসান, পাভেল, মোস্তাফিজ, রাজিয়া বেগম, জেসমিন আক্তার, হাসিবুর রহমান, মোঃ শাকিল, শিপন, সাফায়েত অন্তর, শামীম, আইয়ুব আলী, সুমন দাস, মোফলেছুর রহমান, শাহীন মজুমদার, সাইদুর, জিল্লুর রহমান, সোয়েব, মামুন, মুন, রাসেল, সামসুজ্জোহা একিন, নাজমুল হোসেন, দোলন, অমিত সাহা, নাসরিন আক্তার, ডেনমার্ক স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নাজিম উদ্দিন ও সাধারণ সম্পাদক বদরুল আলম রনি ও ডেনমার্ক যুবলীগের ভারপ্রাপ্ত আহ্বায়ক আমীর জীবন।

Category: Scroll_Head_Line, বিশ্বজুড়ে বাংলা

About the Author ()

Leave a Reply