মাধ্যমিকে পাসের হার ৮৮ দশমিক ২৯ পাস বাড়লেও কমেছে জিপিএ-৫

| মে 11, 2016 | 0 Comments

Sans titreস্টুডেন্ট কর্ণার:

এ বছর সারাদেশে জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৯ হাজার ৭৬১ জন। গতবার এই সূচক ছিল ১ লাখ ১১ হাজার ৯০১ জন। অর্থাৎ জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী কমেছে মোট ২ হাজার ১৪০ জন।

হাতে বিজয় চিহ্ন, মুখে তৃপ্তির হাসি। যেন থৈ থৈ আনন্দ ছড়িয়েছে স্কুলে স্কুলে। আলবদর নেতার ফাঁসির খবরে মুখের হাসি ফুরাতে না ফুরাতেই এএসসি ও সমমানের পরীক্ষার ফলে উদ্ভাসিত হয়েছে গোটা দেশ। বুধবার আট সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা কারিগরি বোর্ডের অধীনে প্রকাশিত ফলে এসএসসি পরীক্ষায় গড় উত্তীর্ণের হার ৮৮ দশমিক ২৯ শতাংশ। যা গতবারের চেয়ে ১ দশমিক ২৫ শতাংশ বেশি। গত বছর এই হার ছিল ৮৭ দশমিক ৪ শতাংশ।

এদিকে গড় পাসের হার বাড়লেও এবার জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে। এ বছর সারাদেশে জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৯ হাজার ৭৬১ জন। গতবার এই সূচক ছিল ১ লাখ ১১ হাজার ৯০১ জন। অর্থাৎ জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী কমেছে মোট ২ হাজার ১৪০ জন। শিক্ষা বোর্ডগুলোর অন্য সব সূচকেও বেশি কিছু পরিবর্তন লক্ষ্য করা গেছে। এ বছর ১০ শিক্ষা বোর্ডের মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮৮ দশমিক ৭০ শতাংশ, যা গতবারের চেয়ে ১ দশমিক ৯৮ শতাংশ বেশি। অন্য দুটি শিক্ষা বোর্ডের মধ্যে কারিগরি বোর্ডে পাস ৮৩ দশমিক ১১ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডে ৮৮ দশমিক ২২ শতাংশ।

বুধবার সকাল ১০টার দিকে গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের উপস্থিতিতে প্রধানমন্ত্রীর হাতে ফলের সার-সংক্ষেপ তুলে দেন আটটি সাধারণ বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি বোর্ডের চেয়ারম্যানরা। পরে দুপুর ১টায় সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী।

ফলাফলে দেখা গেছে, মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার অংশ নিয়েছিল মোট ১৬ লাখ ৪৫ হাজার ২০১ জন ছাত্রছাত্রী। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৪ লাখ ৫২ হাজার ৬০৫ জন। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ছেলে ৮ লাখ ৪১ হাজার ৪৭ জন এবং মেয়ে ৮ লাখ ৪ হাজার ১৫৪ জন। এবার শতাংশের হিসাবে ছাত্রের তুলনায় ছাত্রীদের পাসের হার দশমিক ১৯ শতাংশ বেশি।

আটটি সাধারণ শিক্ষা বোর্ড থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ১৩ লাখ ২৮৪ জন শিক্ষার্থী। এরমধ্যে উত্তীর্ণ হয়েছেন ১১ লাখ ৫৩ হাজার ৩৬৩ জন। সে হিসেবে গড় পাসের হার ৮৮ দশমিক ৭০ শতাংশ, যা গত বছর ছিল ৮৬ দশমিক ৭২ শতাংশ।

ফলাফলে শ্রেষ্ঠত্বের দিক থেকে কয়েক বছরের মতো এবারো এসএসসিতে পাসের হারে শীর্ষে অবস্থান ধরে রেখেছে রাজশাহী বোর্ড। বোর্ডটিতে পাসের হার ৯৫ দশমিক ৭০ শতাংশ। তবে জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষস্থান ঢাকা বোর্ডের। এ বোর্ডে ৪০ হাজার ৮৩৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

এ বছর প্রথমবারের মতো এবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফলে সেরা প্রতিষ্ঠানের (টপ-২০, টপ-১০) তালিকা করা হয়নি। সেরা হতে কিছু কিছু প্রতিষ্ঠান অনৈতিক পন্থা অবলম্বন করছে বলে পাবলিক পরীক্ষায় এ তালিকা থাকছে না বলে গত বছর এসএসসির ফল প্রকাশের সংবাদ সম্মেলনে ঘোষণা দিয়েছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর থেকে এইচএসসি ও অষ্টম শ্রেণির সমাপনী জেএসসি-জেডিসিতে সেরা প্রতিষ্ঠানের তালিকা রাখা হয়নি। এসএসসিতে এবারই প্রথম এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

Category: 1stpage, Scroll_Head_Line, ব্রেকিং নিউজ, শীর্ষ সংবাদ, স্টুডেন্ট কর্ণার

About the Author ()

Leave a Reply