ঋতুকালীন পরিচ্ছন্নতা: ৮৬ শতাংশ নারী স্বাস্থ্যঝুঁকিতে

| মে 30, 2016 | 0 Comments

sanitary padsহেল্থ ইস্যুজ: 
নারীর ঋতুকালীন পরিচ্ছন্নতা নিয়ে এখনও সচেতন নয় সমাজ। লজ্জা ও গোপন করার প্রবণতাই এর মূল কারণ। স্থানীয় সরকার বিভাগের এক গবেষণায় দেখা গেছে, ঋতুস্রাবের সময় ৮৬ শতাংশ নারী স্বাস্থ্যসম্মত ব্যবস্থা নেন না। যে কারণে হুমকিতে পড়ে তাদের স্বাস্থ্য।
বয়ঃসন্ধিকালে মেয়েদের শারীরিক পরিবর্তনের স্বাভাবিক প্রক্রিয়া হিসেবে মাসের নির্দিষ্ট সময় ঋতুস্রাব বা মাসিক হয়। কিন্তু বিষয়টিকে গোপন এবং লজ্জার বলে মনে করা হয়। শহুরে সমাজ এই গোপনীয়তা থেকে কিছুটা বের হয়ে আসতে শুরু করলেও মফস্বল শহর ও গ্রামের ভাবনা পাল্টায়নি তেমন।

স্থানীয় সরকার ও একটি বেসরকারি সংস্থার যৌথ গবেষণায় দেখা গেছে, গ্রামে নয় শতাংশ স্কুল ছাত্রী ও শহরে ২১ শতাংশ ছাত্রী স্বাস্থ্যসম্মত প্যাড ব্যবহার করেন। আর সামগ্রিকভাবে ৮৬ শতাংশ কিশোরী ব্যবহার করে পুরোনো কাপড় যা স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

ল্যাবরেটরি সার্ভিস, বারডেম এর পরিচালক ডা. শুভাগত চৌধুরী মনে করেন, মফস্বল বা গ্রামে স্বাস্থ্যকর স্যানিটারি উপকরণ সহজলভ্যও নয়। যে কারণে অস্বস্তি বা লজ্জার কারণে ঋতু চলাকালে স্কুলেও যায় না কিশোরীদের একটি বড় অংশ। স্যানিটারি উপকরণ সহজলভ্য করা এবং বিষয়টি নিয়ে পারিবার ও স্কুলে খোলামেলা আলোচনার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

সোসাইটি ফর দি চেঞ্জ অ্যান্ড অ্যাডভোকেসি নেক্সাস এর জেনারেল সেক্রেটারি সালমা মাহবুব ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, নারীর জীবনের স্বাভাবিক ঘটনাকে লুকিয়ে রাখার কোনও দরকার নেই। এ নিয়ে গণমাধ্যমে প্রচার সচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে।

Category: 1stpage, Scroll_Head_Line, হেল্থ ইস্যুজ

About the Author ()

Leave a Reply