• ১২ বৈশাখ ,১৪৩১,25 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ইপিবিএ ফ্রান্স শাখার অভিষেক ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত

| নভেম্বর 26, 2016 | 0 Comments

sans-titreইউরোবিডি কমিউনিটি সংবাদ: এনায়েত হোসেন সোহেল, প্যারিস,ফ্রান্স : বর্ণ্যাঢ্য আয়োজন ও জাকজমক অনুষ্ঠানের মধ্যে দিয়ে ইউরোপের সর্ববৃহৎ সামাজিক সংগঠন ইউরোপিয়ন প্রবাসী বাংলাদেশ এসোসিয়েশন (ইপিবিএ) ফ্রান্স শাখার অভিষেক ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। গত রবিবার বিকেলে প্যারিসের এগলিস পান্তার এক অভিজাত হলে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অভিষেক ও সাংস্কৃতিক সন্ধ্যার আনুষ্ঠানিক শুভ উদ্ভোধন করেন ইপিবিএ কেন্দ্রীয় পর্ষদের প্রধান উপদেষ্ঠা,চ্যানেল আই ইউরোপের ম্যানেজিং ডিরেক্টর রেজা আহমদ ফয়সল চৌধুরী শোয়েব।

বাংলাদেশের জাতীয় সংগীতের মধ্যে দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইপিবিএ ফ্রান্স শাখার সভাপতি ফারুক খান। তিন পর্বে সাজানো অনুষ্ঠানের প্রথম পর্ব পরিচালনা করেন সংগঠনের ফ্রান্স শাখার সাধারণ সম্পাদক আব্দুস সালাম।এ সময় চার ধর্মের ধর্ম যাজকরা তাদের সাম্প্রদায়িকতা ও মানবতা বিষয়ে নিজ নিজ ধর্মের শান্তির বাণী উপস্থিত সুধী জনের সম্মুখে তুলে ধরেন।

অভিষেক অনুষ্ঠানে নবগঠিত ইপিবিএ ফ্রান্স শাখার সকল নেতৃবৃন্দেকে উত্তরীয় পরিয়ে পরিচয় করিয়ে দেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি শাহানুর খাঁন।পরে ইপিবিএ পরিচিতি, কার্যক্রম ও পরিকল্পনা তুলে ধরে বক্তব্য রাখেন,সংগঠনের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক সাংবাদিক এনায়েত হোসেন সোহেল।ফ্রেঞ্চ ভাষায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, কেন্দ্রীয় কর্মসংস্থান সম্পাদক শাহাদৎ হোসেইন সাইফুল।

সংগঠনের কোষাধক্ষ মনির হোসেন ও মহিলা সম্পাদিকা শিল্পী সুমা দেশের পরিচালনায় দ্বিতীয় পর্বে আলোচনায় অংশগ্রহণ করেন, অভিষেক অনুষ্ঠানের প্রধান অতিথি ব্রিটেনের টাওয়ার হেমলেটসের স্পিকার কাউন্সিলর খালিছ উদ্দিন আহমদ,অনুষ্ঠানের প্রধান আলোচক ইপিবিএ কেন্দ্রীয় সভাপতি শাহানুর খাঁন,বাংলাদেশ সরকারের নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মোহাম্মদ হাসানুর রহমান,ইপিবিএ সিনিয়র সহসভাপতি শওকত হোসেন বিপু,উপদেষ্টা এইচ এস হায়দার,যোদ্ধাহত মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী, সম্মানিত সদস্য এম এ তাহের, কেন্দ্রীয় কমিটির সহসভাপতি কামরুল হাসান জনি,তারাউল ইসলাম,জিকু বাদল, আশরাফুল ইসলাম,মামুন মিয়া।

এসময় ফ্রান্সের কমিউনিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন, বিশিষ্ঠ সাহিত্যিক হাসনাত জাহান, এডভোকেট রমজিদ আলী,বিকশিত নারী সংঘের সভানেত্রী তৌফিকা সাহেদ,সাহিত্যিক শরীফ আহমদ সৈকত,ফিনল্যান্ড প্রবাসী মোহাম্মদ আব্দুর রশিদ প্রমুখ।

বক্তারা দেশ গঠনে সকল প্রবাসীদের অবদানকে স্মরণীয় করে রাখতে প্রতিবছর একদিন প্রবাসী দিবস পালন,প্রবাসীদের মরদেহ রাষ্ট্রীয় খরচে দেশে প্রেরণ,দ্বৈত নাগরিকত্ব প্রদান,প্রবাসীদের আইডি কার্ড প্রদান,ভোটাধিকার প্রয়োগ,ঢাকাসহ বিভিন্ন বিমানবন্দরে ইমিগ্রেশন হয়রানির প্রতিকারসহ বেশ কয়েকটি বিষয়ে বাংলাদেশ সরকারের ইতিবাচক সহযোগিতার আবেদন জানান এবং ইপিবিএর জোরালো দাবির পরিপ্রেক্ষিতে- প্রবাস বন্ধু কল সেন্টার চালু করায় বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।

এসময় অনুষ্ঠানে আগত প্রধান অতিথি স্পিকার খালেছ উদ্দিন ফ্রান্স প্রবাসী ও ইপিবিএ ফ্রান্সের নেতৃবৃন্দকে ফ্রান্সের মূলধারার রাজনীতিতে সম্পৃক্ত হওয়ার উদাত্ত আহবান জানান।

পরে ইপিবিএ ফ্রান্স শাখার উদ্যোগে ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখার জন্য যোদ্ধাহত মুক্তিযুদ্ধা শেখ মুহাম্মদ আলী, ফ্রান্সের বাংলাদেশী কমিউনিটিতে বাংলায় ফ্রান্স ভাষা শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য কৌশিক রাব্বানী, ইউরোপে বাংলা গানের প্রচার ও প্রসারের জন্য শিল্পী আরিফ রানা, ফ্রান্সে রন্ধন প্রতিযোগিতায় প্রথম হওয়ার জন্য রাবেলাইস ট্যাঁলেন্ট ইব্রাহিম খলিলকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।সম্মাননা প্রদান করেন অনুষ্ঠানের অতিথিবৃন্দ।মঞ্চে এ সময় উপস্থিত ছিলেন,সভাপতি ফারুক খাঁন,সাধারণ সম্পাদক আব্দুস সালাম,সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেইন।

অনুষ্ঠানের তৃতীয় পর্বের প্রথমে সংগঠনের ফ্রান্স শাখার সাংস্কৃতিক সম্পাদক সুস্ময় শরীফের নির্মাণে ও এইচ এস হায়দারের পরিকল্পনায় প্রবাসীদের নানাবিদ সমস্যা নিয়ে ফিকশন মিসড দ্যা প্রমিজ অফ বাস প্রদর্শিত হয়।জাদু প্রদর্শন করেন ম্যাজিক রাজা জাহাঙ্গীর। এ সময় কবি রবিশঙ্কর মৈত্রীর কবিতার আসর দর্শকদের একটি চমৎকার সন্ধ্যা উপহার দেয়। নিত্য পরিবেশন করে মিষ্টি,বৃষ্টি ও স্বর্ণালী অনামিকা।

অনুষ্ঠানের শেষ পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে সুস্ময় শরীফ ও সুমা দাসের প্রাণবন্ত উপস্থাপনায় মনোজ্ঞ সংগীতানুষ্ঠানে গান পরিবেশন করেন লন্ডন থেকে আগত জনপ্রিয় শিল্পী গৌরী চৌধুরী, ফ্রান্সের জনপ্রিয় শিল্পী আরিফ রানা ও বাংলাদেশ থেকে আগত শিল্পী তানমিন ফুল।

Category: Community France, Community news 1st page, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply