• ১০ বৈশাখ ,১৪৩১,23 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ফ্রান্সের জাতীয় নির্বাচন ২০১৭ এর ভোটার তালিকা হালনাগাদের শেষ সময় ৩১ ডিসেম্বর

| ডিসেম্বর 18, 2016 | 0 Comments

election-2017ইউরোবিডি ডেস্ক:

ইউরো সংবাদ: আগামী ২০১৭ সালের মে  মাসে অনুষ্ঠিতব্য ফ্রান্সের জাতীয় নির্বাচনকে সামনে রেখে ভোটার তালিকা হালনাগাদের সময় সীমা শেষ হবে আগামী ৩১ ডিসেম্বর ২০১৬। যারা এখনও ভোটার হননি তাদের এই সময় সীমার মধ্যেই ভোটার হতে হবে।

ফ্রান্সের জাতীয় নির্বাচন দুই ধাপে অনুষ্ঠিত হয়ে থাকে। আগামী জাতীয় নির্বাচনের প্রথম ধাপ অনুষ্ঠিত হবে ২৩ এপ্রিল ২০১৭ এবং দ্বিতীয় ধাপ অনুষ্ঠিত হবে ৭ মে ২০১৭ সালে।

উল্লেখ্য ফ্রান্সের জাতীয় নির্বাচনে শুধুমাত্র ফরাসিরাই ভোট দেয়ার সুযোগ পেয়ে থাকেন। যারা নতুন করে ফরাসি নাগরিকত্ব অর্জন করেছেন এবং আগামী জাতীয় নির্বাচনের ১ম পর্বের ভোট গ্রহণের পূর্বে যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে কেবল তারাই ভোটার তালিকা হালনাগাদে নতুন করে অন্তর্ভূক্ত হবেন।

সাধারণত স্থানীয় মেরীতে( হোটেল দ্যা ভিল) গিয়ে ভোটার তালিকায় অন্তর্ভূক্তি হতে হয়। এছাড়া ১১৮ ৮১৮ এই নাম্বারে কল করেও ভোটার হওয়া যাবে। তবে এক্ষেত্রে কল চার্জ ২ ইউরো ৯৯ সন্তিম এবং প্রতি মিনিট ২ইউরো ৯৯ সন্তিম।এর বাইরে সবচেয়ে সহজ  মাধ্যম অনলাইনেও ভোটার হওয়া যাবে। তবে সব মেরীতে অনলাইন সুবিধা নেই।

ভোটার হওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র :

১। ফরাসি নাগরিকত্ব প্রমাণ :

ক)মেয়াদ উত্তীর্ণ হয়নি এমন পাসপোর্ট অথবা জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।

খ) যারা ইতিমধ্যে ফরাসি নাগরিকত্ব অর্জন করেছেন কিন্তু এখনও ফরাসি পাসপোর্ট এবং জাতীয় পরিচয় পত্র হাতে পাননি ;তারা নিজ জন্ম ভূমির পাসপোর্ট অথবা জাতীয় পরিচয় পত্রের ফটোকপি ও ফরাসি নাগরিকত্ব অর্জনের প্রমাণ পত্র যেমন ডিক্রির ফটোকপি জমা দেবেন।

২।ঠিকানার প্রমাণপত্র :

ক) তিন মাস অতিক্রম হয়নি এমন পানি , বিদ্যুৎ, গ্যাস অথবা টেলিফোন বিলের ফটোকপি। অথবা আভি দ্যা’ইম্পো( ট্যাক্স বিবরণী) অথবা বাড়ি ভাড়ার রশিদ অথবা বুলতা দো সেলার( বেতন রশিদ)।

খ) কেউ যদি বাবা মার সাথে বসবাস করে সেক্ষেত্রে বাবা অথবা মায়ের স্বীকারোক্তিমূলক একটি সার্টিফিকেট লাগবে যে সে তাদের সাথে বসবাস করে।

গ) এছাড়া কেউ যদি অন্য কারো সাথে বসবাস করে তাহলে ঐ ব্যক্তির  স্বীকারোক্তিমূলক একটি সার্টিফিকেট লাগবে যে সে তার সাথে বসবাস করে।এবং পাশাপাশি যে কমিউন বা এলাকায় সে ভোটার হবে সেই কমিউনের সাথে তার সম্পর্ক প্রমাণ করতে হবে। যেমন বেতন রশিদ অথবা অন্য কোন প্রমাণ পত্র যেখানে তার নাম ও ঠিকানা উল্লেখ আছে।

যারা ইতি পূর্বে ভোটার হয়েছেন তাদেরও ৩১শে ডিসেম্বরের আগে মেরীতে গিয়ে হালনাগাদ ভোটার তালিকায় নিজেদের নাম অন্তর্ভূক্তি যাচাই করে দেখার সুযোগ রয়েছে।

বিশেষ কিছু কারণে কেউ কেউ ২০১৭ সালে নির্বাচনের পূর্ব পর্যন্তও ভোটার হতে পারবেন। যেমন, যে সকল তরুনের বয়স ২০১৭ সালের মার্চের ১ তারিখ থেকে নির্বাচনের দিন পর্যন্ত ১৮ বছর পূর্ণ হবে। যারা পেশাগত কারণে ১লা জানুয়ারি ২০১৭ সালের পর ঠিকানা পরিবর্তন করবেন। যে সকল সেনা সদস্য ১লা জানুয়ারি ২০১৭ সালের পর বেসামরিক জীবনে ফিরে আসবেন। যারা ১ লা জানুয়ারি ২০১৭ সালের পর ফরাসি নাগরিকত্ব অর্জন করবেন ইত্যাদি।

 

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, ব্রেকিং নিউজ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply