• ১২ বৈশাখ ,১৪৩১,25 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

২০১৭ সালে ফ্রান্সের বেশ কিছু আইন পরিবর্তন ও সংশোধন

| জানুয়ারী 5, 2017 | 0 Comments

20changements_rs_changementsইউরো সংবাদ: প্রতি বছরের ন্যায় ২০১৭ সালেও বেশ কিছু আইনের পরিবর্তন ও সংশোধন করা হয়েছে ফ্রান্সে। উল্লেখ যোগ্য কিছু পরিবর্তন ও সংশোধন নিচে দেয়া হল।

ডিভোর্স: দুজনের সম্মতিতে বিবাহ বিচ্ছেদের জন্য এ বছর থেকে আর আদালতে জজের সামনে যেতে হবে না। একজন আইনজীবীর মাধ্যমে বিবাহ বিচ্ছেদের বিষয়টি নোটারী করিয়ে নিলেই হবে।

বেকার যুব সহায়তা: ১৬ থেকে ২৫ বছর বয়সী যে সকল যুবক/যুবতী  অধ্যাবসায় করছে না, চাকুরী কিংবা প্রশিক্ষণরতও নয় তাদের জন্য মাসিক ৪৬০ ইউরো বেকার যুব সহায়তার বিধান ২০১৭ সাল থেকে চালু করা হয়েছে। এই বয়সী যুবক/যুবতীরা RSA পান না, তাই অনেকে এটিকে RSA এর বিকল্প হিসেবে দেখছেন।

নিকটতম কোন রোগীকে সহায়তার জন্য অবৈতনিক ছুটির বিধান: একজন চাকুরীজীবী  তার নিকটতম কোন স্বজন অসুস্থ, বয়স্ক অথবা অক্ষম হলে তাকে সহায়তার জন্য ৩ মাসের অবৈতনিক ছুটি নিতে পারবেন, যা কিনা একবার পুনরাবৃত্তি যোগ্য।এ ক্ষেত্রে ঐ রোগীর সাথে চাকুরীজীবীরর সম্পর্ক প্রমাণের প্রয়োজন হবে না।

কোম্পানিরর গাড়ি ব্যবহারের নিয়ম: কোম্পানিরর গাড়ি ব্যবহারকারী কোন কর্মচারী সড়ক আইন অমান্য করলে ঐ কোম্পানি তার উক্ত কর্মচারীরর নাম কর্তৃপক্ষকে জানাতে হবে। কেননা এখন থেকে ঐ আইন অমান্যের জরিমানা ও লাইসেন্স থেকে পয়েন্ট বাতিল ঐ চালক কর্মচারীর ব্যক্তিগত ড্রাইভিং লাইসেন্সের বিপরীতে করা হবে।

অনলাইন বেতন রশিদের বিধান: সকল কোম্পানি তাদের কর্মচারীদের বেতন রশিদ( ফিশ দো পেই) অনলাইনে পাঠাতে হবে, যদি না কর্মচারী আপত্তি করে।

ন্যূনতম মজুরী বৃদ্ধি : নতুন বছরে ন্যূনতম মজুরী ঘন্টায় ৯.৬৭ থেকে বাড়িয়ে ৯.৭৬ ইউরো করা হয়েছে। অর্থাৎ পূর্ণ কালীন একজন চাকুরীজীবীরর মাসিক নেট বেতন ১১ ইউরো বৃদ্ধি পাবে।

স্ট্যাম্পের মূল্য বৃদ্ধি : সাধারণ চিঠি প্রেরণের ক্ষেত্রে স্ট্যাম্পের মূল্য ৭০ সন্তিম থেকে বৃদ্ধি করে ৭৩ সন্তিম এবং অগ্রাধিকার ভিত্তিক চিঠি প্রেরণের ক্ষেত্রে ৮০ সন্তিম থেকে বৃদ্ধি করে ৮৫ সন্তিম করা হয়েছে।

পলিথিন ব্যাগ নিষিদ্ধ : নতুন বছরে সকল প্রকার পলিথিন ব্যাগের ব্যবহার সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ করা হয়েছে।

একক সিগারেটের প্যাকেট: সকল ধরনের সিগারেট একটি একক প্যাকেটে বাজারজাত করার সীদ্ধান্ত গৃহীত হয়েছে। সকল সিগারেটের প্যাকেট হবে কালোরঙ এর থাকবে সচেতনতা মূলক ছবি ও স্লোগান।

মৃত্যুর পর অঙ্গ দান: যারা মৃত্যুর পর তাদের অঙ্গদান করতে চান না, তারা অনলাইনে জাতীয় অস্বীকৃতি রেজিস্টারে নিবন্ধন করতে পারবেন- এটি এখন আর শুধুমাত্র চিঠির মধ্যে সীমাবদ্ধ নয়। পাশাপাশি কেউ চাইলে তার কোন নিকটতম স্বজনের কাছে অঙ্গ না দেয়ার ইচ্ছা পোষণ করে যেতে পারবেন।

গাড়ির জ্বালানির মূল্য: ডিজেলের দাম বাড়ছে ও পেট্রোলের দাম কমছে। এছাড়া জানুয়ারির ১৬ তারিখ থেকে প্যারিসের সকল গাড়িতে কার্বনডাইঅক্সাইড নির্গমনের মাত্রা সংক্রান্ত নির্দিষ্ট রং এর স্টিকার লাগানো বাধ্যতা মূলক করা হয়েছে। যা কিনা মটর সাইকেলের ক্ষেত্রেও প্রযোজ্য।

গাড়িতে অস্পষ্ট গ্লাস নিষিদ্ধ : নতুন বছরে গাড়িতে আলগা আবরণের কালো বা ধূসর অস্পষ্ট গ্লাস নিষিদ্ধ করা হয়েছে। শুধুমাত্র যাদের ত্বকের সমস্যা জনিত রোগ আছে তারা এবং সামরিক বাহিনীর সাঁঝোয়া যান এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। যারা ইতিমধ্যে গাড়িতে এ ধরণের গ্লাস বহন করছেন তাদের খুলে ফেলতে বলা হয়েছে। অন্যথায় ১৩৫ ইউরো জরিমানা ও ড্রাইভিং লাইসেন্স থেকে ৩ পয়েন্ট বাতিল করা হবে।

ইলেক্ট্রিক গাড়ি ক্রয়ে প্রণোদনা: দুই অথবা তিন চাকার বৈদ্যুতিক গাড়ি ক্রয়ের ক্ষেত্রে ১০০০ ইউরো বোনাস ঘোষণা করা হয়েছে।যদি কেউ তার পুরাতন ডিজেলের গাড়ি পরিবর্তন করে বৈদ্যুতিক গাড়ি ক্রয় করতে চান তাহলে ১০,০০০ ইউরো পর্যন্ত বোনাস রাখা হয়েছে।

দূরবর্তী জরিমানার বিধান: গাড়িতে সিট বেল্ট পরিধান না করলে এবং গাড়ি চালানো অবস্থায় টেলিফোনে কথা বললে, এখন থেকে রাডার/ক্যামেরায় ধারণকৃত ভিড়িও বিশ্লেষণ করে জরিমানা করা হবে। এটি মনিটরে পুলিশের একটি বিশেষ দল কাজ করবে।

ড্রাইভিং লাইসেন্স সহজ লভ্য: একজন প্রার্থী চাইলে এখন থেকে অটো গিয়ার সমৃদ্ধ গাড়িতে প্রশিক্ষণ নিতে পারবেন। এ ক্ষেত্রে  ন্যূনতম ১৩ ঘন্টা প্রশিক্ষণ নিলেই একজন লাইসেন্স প্রার্থী  পরীক্ষার জন্য বিবেচিত হবেন,  যা আগে ছিল ন্যূনতম ২০ ঘন্টা। তবে ম্যানুয়াল গিয়ার ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে ন্যূনতম ২০ ঘন্টার বিধানই বলবৎ থাকবে।

মহাসড়কে টোল বৃদ্ধি : ১লা ফেব্রুয়ারি থেকে ০.৭৬% টোল বৃদ্ধি করা হবে। এর আগে গত বছর ১লা ফেব্রুয়ারি ২০১৬ তে ১.১২% টোল বৃদ্ধি করা হয়েছিল।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply