নিউইয়র্কে ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

| জানুয়ারী 5, 2017 | 0 Comments

01032017_07_ny_chatradalবিশ্বজুড়ে বাংলা: নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনের ন্যায় আবারো দুর্বার একটি আন্দোলন-কর্মসূচির অপেক্ষায় যুক্তরাষ্ট্র ছাত্রদল। আর এ কর্মসূচি আসতে হবে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কাছ থেকে। খালেদা জিয়ার নির্দেশ পাওয়া মাত্র সুদূর এ প্রবাসেও ক্ষমতাসীন সরকারের অপশাসন আর দু:শাসনের বিরুদ্ধে আন্তর্জাতিক জনমত সুসংহত করতে কাজ করবে প্রবাসে ছাত্রদলের নেতা-কর্মীরা। এমন সংকল্প ব্যক্ত করা হয় জাতীয়তাবাদী ছাত্রদলের যুক্তরাষ্ট্র শাখা কর্তৃক সংগঠনটির ৩৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনের সমাবেশ থেকে।

১ জানুয়ারি রোববার রাতে জ্যাকসন হাইটসে একটি মিলনায়তনে এ অনুষ্ঠানে নিউইয়র্কে বসবাসরত যুক্তরাষ্ট্র ছাত্রদলের বর্তমান এবং সাবেক নেতারা উপস্থিত ছিলেন। কেক কেটে বর্ণাঢ্য এ আয়োজনের সকলেই বাংলাদেশে দমন-পীড়নের নিন্দা ও প্রতিবাদ জানান। বাংলাদেশী জাতীয়তাবাদে বিশ্বাসী সকল প্রবাসীকে ঐক্যবদ্ধ থাকার আহবানও উচ্চারিত হয় এ সমাবেশ থেকে। নেতৃত্ব নিয়ে বিবাদ-বিভেদ না করে বেগম জিয়া ও তারেক রহমানের নির্দেশ অনুযায়ী কাজ করার বিকল্প নেই বলেও মন্তব্য করেন উপস্থিত সকলে।

যুক্তরাষ্ট্র ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ আহমদ সাজের পরিচালনায় এ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম জনি । সভায় অতিথি ছিলেন যুবদল কেন্দ্রীয় কমিটির আন্তজাতিক বিষয়ক সহ-সম্পাদক যুবনেতা এম এ বাতিন। বাতিন তার বক্তব্যে উল্লেখ করেন, ছাত্রদলের ইতিহাস-ঐতিহ্য সমুন্নত রেখে সকলকে কাজ করতে হবে। বাংলাদেশের গণতন্ত্র পুনরুদ্ধারের পাশাপাশি দেশব্যাপী চলমান দুর্নীতি আর অপশাসন সম্পর্কে মার্কিন বন্ধুদের অবহিত করতে হবে। হরিলুটের যে রাজত্ব চালানো হচ্ছে, তা থেকে জাতিকে রক্ষায় নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনের মত আরেকটি আন্দোলন রচনা করতে হবে ছাত্রদলের নেতা-কর্মীদের।

অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন সিলেট জেলা বিএনপির সাবেক সিনিয়র সদস্য সুয়েব আহমদ, যুক্তরাষ্ট্র যুবদলের সাংগঠনিক সম্পাদক ওয়েছ আহমেদ, নিউইয়র্ক সিটি যুবদলের সভাপতি খলকুর রহমান, কুলাউড়া উপজেলা ছাত্রদলের সাবেক সিনিয়র সহ-সভাপতি কয়ছর রশীদ, ব্রঙ্কস বিএনপির সদস্য সচিব কাওছার আহমেদ, আরাফাত রহমান কোকো স্মৃতি সংসদ যুক্তরাষ্ট্র শাখার প্রতিষ্ঠাতা সভাপতি শাহাদত হোসেন রাজু, নিউইয়র্ক স্টেট যুবদলের সাংগঠনিক সম্পাদক সুমন রহমান।

বক্তারা বলেন, ঐতিহ্যবাহী ছাত্রসংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল দেশের যে কোন ক্রান্তিকালে অগ্রণী ভুমিকা পালন করেছে । দেশের ছাত্রদের বিভিন্ন দাবী আদায়ের পাশাপাশি সংগ্রামী এবং মেধাবীদের ছাত্রসংগঠন হিসেবে ছাত্রদল একটি জনপ্রিয় সংগঠনে পরিণত হয়েছে । তারা আরো বলেন, দেশের পাশাপাশি যুক্তরাষ্ট্র ছাত্রদল প্রবাসে ছাত্রদের একটি অন্যতম প্ল্যাটফরমে পরিণত হয়েছে । আগামীদিনে বাংলাদেশের গণতন্ত্র পুনরুদ্ধারে প্রবাসে ছাত্রদল দেশনেত্রী খালেদা জিয়ার দেয়া কর্মসূচি জোরালোভাবে পালন করবে ।

নেতৃবৃন্দের মধ্যে আরো ছিলেন, নিউইয়র্ক স্টেট বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সোহরাব হোসেন, ছাত্রনেতা আব্দুস সামাদ টিটু, সুমন মাহমুদ, সিলেট বিভাগ উন্নয়ন ছাত্র সংগ্রাম পরিষদের আন্তর্জাতিক সমন্বয়কারি মাহফুজ আদনান, ছাত্রনেতা রুহেলুজ্জামান চৌধুরী, শামীম আহমেদ, নাজিম চৌধুরী রিংকু, তায়েফ আহমদ, কামরান খান, মুন্না হোসেন, আলী খান, আব্দুল লিমন, আলম তাহের, সেলিম আলী, রুমেল আলী, ফরিদ আক্তার খন্দকার, সায়েদ আলী, নূরল হাসান, মোহাম্মদ মান্নান, ফয়ছল মোল্লা, রেদওয়ান হোসেন প্রমুখ।

Category: Scroll_Head_Line, বিশ্বজুড়ে বাংলা

About the Author ()

Leave a Reply