নিউইয়র্কের মাটির নিচে ট্রেনে এখন সেলফোনে ফ্রি ইন্টারনেট যুক্ত হলো

| জানুয়ারী 24, 2017 | 0 Comments

1021939_1_0108-nyc-subway_standard (1)তথ্যপ্রযুক্তি: নিউইয়র্ক সিটির সাবওয়ে সিষ্টেম পৃথিবীর বৃহত্তর।বিশ্বের রাজধানী হিসেবে খ্যাত নিউইয়র্ক সিটির ফ্রি ইন্টারনেট যুক্ত হলো পাতাল ট্রেনও। শহরটির পাতাল রেলের ২৭৯টি স্টেশনে ফ্রি ইন্টারনেট সার্ভিস চালু হয়েছে। এছাড়া, ১৫০টি স্টেশন থেকে নদীর নিচ দিয়ে ট্রেন চলাচল কালেও ইন্টারনেট সুবিধা অব্যাহত থাকবে। গত বছরের ২৮ জুন থেকে ৬ নভেম্বর পর্যন্ত সময়ে সব পাতাল ট্রেনের স্টেশন এবং নদীর নীচ দিয়ে ট্রেন চলাচলকালের পরিস্থিতি পর্যবেক্ষণ করে নিউইয়র্ক সিটি কন্ট্রোলার স্কট স্ট্রিঙ্গারের তদন্ত টিম। ২০০৭ সালে শুরু করা এই প্রকল্পের সফলতা দেখে তদন্ত কর্মকর্তারা অভিভূত। সেলফোন এবং ল্যাপটপে ইন্টারনেট অত্যন্ত চমৎকারভাবে কাজ করছে।

একটি গ্যাজেট, তাই সাবওয়েতে চলাচলের সময় যাতে সেলফোন ব্যবহার করা যায় সে লক্ষ্যে মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথরিটি ২৭৯টি সাবওয়ে ষ্টেশনে ওয়াই–ফাই ইন্সটল করেছে। উল্লেখ্য গত ১০ বছর ধরে এই ওয়াই–ফাই বসানোর কাজ চলছিল। বৃহস্পতিবার সিটি কম্পট্রলার স্কট ষ্ট্রিংগার এক অডিট রিপোর্ট প্রকাশকালে জানিয়েছেন, তিনি তার অফিসের প্রতিনিধি দ্বারা ১৫০টি ষ্টেশন ইন্সপেকশন করিয়েছেন। তারা জানিয়েছেন এখন ১৫০টি ষ্টেশনেই সেলফোন ব্যবহার করা যাচ্ছে। তবে এমটিএ মুখপাত্র জানিয়েছেন নিউইয়র্ক সিটির সব সাবওয়ে ষ্টেশনে অর্থাৎ ২৭৯টি ষ্টেশনেই ওয়াই–ফাই এখন সচল।

wifi

মেট্রোপলিটন ট্র্যাঞ্জিট অথরিটি (এমটিএ) পাতাল ট্রেনের সকল স্টেশন ও চলতি পথে ফ্রি ইন্টারনেট সার্ভিস চালুর প্রকল্পের অনুমোদন দেয় ২০০৭ সালে। কয়েক সপ্তাহ আগে ম্যানহাটনের চলতি পথসহ সর্বত্র বিনামূল্যে ইন্টারনেট সেবা চালু হয়েছে।  রেলেও সে কর্মসূচির সম্প্রসারণ ঘটায় পর্যটকদের কাছে এই সিটির আকর্ষণ আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। এছাড়া, পাতাল ট্রেনে অপরাধ ঠেকাতেও এ পদক্ষেপ ভূমিকা রাখবে বলে আশা করছে সিটি প্রশাসন।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, তথ্যপ্রযুক্তি

About the Author ()

Leave a Reply