হাঙ্গেরিতে রাজনৈতিক আশ্রয়প্রার্থীদের আটক রাখার আইন পাস

| মার্চ 7, 2017 | 0 Comments

Hungary-550x309ইউরো সংবাদ, মুজতাহিদ ফারুকী: হাঙ্গেরির পার্লামেন্ট সব রাজনৈতিক আশ্রয়প্রার্থীদেরকে দেশের দক্ষিণাঞ্চলের সীমান্তবর্তী কন্টেননার শিবিরে আটকে রাখার আইন পাস করেছে। মানবাধিকার গ্রুপগুলির পক্ষ থেকে তীব্র সমালোচনা উপেক্ষা করে এই আইন পাস করে দেশটির পার্লামেন্ট।
নতুন আইন অনুযায়ী হাঙ্গেরিতে প্রবেশকারী এবং ইতিমধ্যে যারা এসেছে সব আশ্রয়প্রার্থীকে আটক করে কন্টেইনার শিবিরে পাঠিয়ে দেয়া যাবে।
চলতি বছরের শুরুর দিকে দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান গত নভেম্বরে প্যারিসে সন্ত্রাসী হামলার উদাহরণ টেনে বলেছিলেন, ইউরোপে সন্ত্রাসী হামলার জবাবে এই পদক্ষেপ নেয়া প্রয়োজন। শরণার্থীদেরকে তিনি ইউরোপের স্বাতন্ত্র্য ও সংস্কৃতির প্রতি হুমকি বলে মনে করেন।
এর আগে হাঙ্গেরিতে রাজনৈতিক আশ্রয়প্রার্থীদের আটক করার আইন ছিলো। মানবাধিকার গ্রুপগুলোর চাপের মুখে সে আইন ২০১৩ সালে বাতিল করা হয়। বর্তমান আইনে সেই পুরোনো আইনই বলবৎ করা হলো।
এই পদক্ষেপ আন্তর্জাতিক আইনের লংঘন
জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক হাইকমিশন বা ইউএনএইচসিআর তাৎক্ষণিকভাবে হাঙ্গেরির নতুন আইনের সমালোচনা করেছে।
এক বিবৃতিতে ইউএনএইচসিআর বলেছে, আন্তর্জাতিক ও ইইউর আইন অনুযায়ী হাঙ্গেরির যে দায়বদ্ধতা রয়েছে নতুন আইন সেই দায়বদ্ধতার পরিপন্থী। এতে বলা হয়, ইতিমধ্যে ব্যাপক দুর্ভোগের শিকার শরণার্থী এবং তাদের নারী ও শিশুদের ওপর এই আইন মারাত্মক দৈহিক ও মানসিক প্রভাব সৃষ্টি করবে।
সূত্র: আল-জাজিরা ও দ্য গার্ডিয়ান

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply