• ১০ বৈশাখ ,১৪৩১,23 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

এ্যামানুয়াল ম্যাক্রোঁই কি হতে যাচ্ছেন ফ্রান্সের ইতিহাসে সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট?

| মার্চ 29, 2017 | 0 Comments

7787751332_emmanuel-macron-repond-a-marine-le-pen-qui-l-attaque-sur-le-burkiniইউরো সংবাদ:   ফ্রান্সের জাতীয় নির্বাচনের প্রথম ধাপ অনুষ্ঠিত হবে ২৩ এপ্রিল ও ২য় ধাপ ৭ মে। প্রথম ধাপে লড়বে ১১ জন প্রার্থী। প্রথম ধাপের ভোটে যে দুই প্রার্থী শীর্ষে অবস্থান করবে কেবল তারাই লড়বেন ২য় ও চূড়ান্ত ধাপে। সমসাময়িক পরিচালিত প্রায় সকল জরিপে( ফরাসী ভাষায় সন্দাজ) ১ম ধাপের নির্বাচনে ২৬/২৪ শতাংশ জনপ্রিয়তায় এগিয়ে আছেন এ্যামানুয়েল ম্যাক্রোঁ এবং মারী লো পেন। ফ্রান্সের ৫ম রিপাবলিকে অনুষ্ঠিত সকল জাতীয় নির্বাচনী জরিপে এবারই প্রথম স্যোশালিস্ট পার্টি ও লে রিপাবলিকান পার্টির প্রার্থীদের পেছনে ফেলে ফ্রন্ট ন্যাশনালের মারী লো পেন শীর্ষে অবস্থান করছেন। সে হিসেবে ১ম ধাপে জয়ী হয়ে ২য় ধাপে লড়ার সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে মারী লো পেনের।
তবে ২য় ধাপের জন্য ম্যাক্রোঁ ও লো পেন এর মধ্যে পরিচালিত জরিপে ব্যাপক ভাবে এগিয়ে ম্যাক্রোঁ। ২য় ধাপের সন্দাজে ম্যাক্রোঁ ৬৩ শতাংশ এবং লো পেন ৩৭ শতাংশ নিয়ে যথাক্রমে ১ম ও ২য় অবস্থানে রয়েছেন।
এদিকে সমাজবাদী দলের সাবেক প্রধান মন্ত্রী ম্যানুয়াল ভাল্ নিজ দলীয় প্রার্থী বেনোয়া আমোকে সমর্থন না দিয়ে এ্যামানুয়াল ম্যাক্রোঁর প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করেছেন।
সব কিছু মিলিয়ে হয়তো এ্যামানুয়াল ম্যাক্রোঁই হতে যাচ্ছেন ৩৯ বছর বয়স্ক ফ্রান্সের ইতিহাসে সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট। এর আগে ফ্রান্সের সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট ছিলেন লুই ন্যাপোলিওঁ বোনাপার্ত। তিনি ১৮৪৮ সালের ১০ ডিসেম্বর মাত্র ৪০ বছর ৮ মাস বয়সে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, প্রচ্ছদ, ব্রেকিং নিউজ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply