পর্তুগালে ঈদ উল আযহা উদযাপন

| সেপ্টেম্বর 6, 2017 | 0 Comments

portuganইউরোবিডি কমিউনিটি সংবাদ: যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পর্তুগালের রাজধানী লিসবন ও বাণিজ্যিক বন্দর নগরী শহর পোর্তো, পর্যটন ও কৃষি সমৃদ্ধ শহর আলগ্রাবে উদযাপিত হলো ঈদ উল আযহা।

বাংলাদেশী অধ্যুষিত পর্তুগালের লিসবনের মাতৃ মনিজ পার্কের মাঠে প্রবাসী বাংলাদেশীদের ঈদের বড় জামাত সকাল আটটায় অনুষ্ঠিত হয়।

লিসবন বাইতুল মোকাররম মসজিদের খতিব মাওলানা আবু সায়িদ ঈদ উল আযহার জামাত পরিচালনা করেন। নামাজ পূর্বে ঈদ উল ফিতরের তাৎপর্য নিয়ে বয়ান করেন মাওলানা ইব্রাহিম মোল্লা। পর্তুগালের নিযুক্ত বাংলাদেশের দূতাবাসের রাষ্ট্রদূত মোঃ রুহুল অালম সিদ্দিকী, দূতাবাসের প্রথম সচিব মোঃ হাসান আব্দুল্লাহ তৌহিদ সহ দূতাবাসের কর্মকর্তা, কর্মচারী এবং পর্তুগাল কমিনিটির বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দ সহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশির বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

এছাড়াও বাণিজ্যিক বন্দর নগরী ও বাণিজ্যিক শহর পোর্তোর বাঙ্গালী অধ্যুষিত রুয়া দে লউরেইরোর হযরত হামজা (রঃ) মসজিদে ঈদ উল ফিতরের দুইটি জামাত অনুষ্ঠিত হয়। এ সময় পোর্তোর বাংলাদেশ কমিনিটির নেতৃবৃন্দ সহ ঈদের জামাতে পোর্তোয় বসবাসরত বাংলাদেশি বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

পর্যটন ও কৃষি সমৃদ্ধ শহর আলগ্রাবে প্রবাসী বাংলাদেশীদের ঈদের জামাত লুঝ পারোতে সকাল ৮ ঘটিকার সময় লুঝ চার্স এর সামনের মাঠে অনুষ্টিত হয়। এ সময় বাংলাদেশীর পাশাপাশি আফ্রিকা এবং পশ্চিমা বিশ্বের বিভন্ন দেশের অন্যান্য কমিউনিটির ধর্মাবলম্বী মুসলমানদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে ঈদের জামাত গুলোতে।

এ ছাড়াও লিসবন সেন্ট্রাল জামে মসজিদে সকাল ৭.৩০মিঃ, ৮.৩০ মিঃ ও ৯.৩০ মিঃ তিনটি, আমাদোরার রিবাইরালো বাংলাদেশী জামে মসজিদে সকাল ৮.৩০মিনিটে একটি, লংগাইরা-আলমোগরাভ সকাল ৭.৪৫ মিনিটে একটি, পোর্তোর মিন্দিলো মার্কেটে একটি, পোর্তোর সেন্ট্রাল জামে মসজিদে (মেট্রো হেরোইজমু) সকাল ৭.৪৫ মিঃ ও সকাল ৯.৩০ মিঃ দুইটি ঈদের জামাত সহ পর্তুগালের বিভিন্ন শহরের আশপাশের বিভিন্ন মসজিদেও বিপুলসংখ্যক মুসলমান ঈদের নামাজ আদায় করেন।

Category: Community news 1st page, Community Portugal, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply