ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের ঈদ উদযাপন

| সেপ্টেম্বর 6, 2017 | 0 Comments

rome_5ইউরোবিডি কমিউনিটি সংবাদ:

এমডি রিয়াজ হোসেন, ইতালি: ইতালিতে ধর্মীয় ভাবগম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদ উল আযহা পালিত হয়েছে। ইউরোপে একাধিক সন্ত্রাসী হামলার কারণে ইতালিতে এ বছর কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ঈদের জামাত আদায় করেন প্রবাসী বাংলাদেশিরা।

ইতালিতে ৩০টি স্থানে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। ঈদের সব জামাতে ছিল উপচেপড়া ভিড়। এসব জামাতে বাংলাদেশি ছাড়াও অন্য মুসলিম কমিউনিটির মুসল্লিদের উপস্থিতি ছিল লক্ষণীয়।

বিপুলসংখ্যক বাংলাদেশি নারীও ঈদের নামাজ আদায় করে পরস্পর ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন। বাংলাদেশ সমিতির আয়োজনে পিয়েচ্ছা ভিত্তোরিও কেন্দ্রীয় ঈদ গা মাঠ ছাড়াও কর্নেলিয়া মেট্রো সংলগ্ন লার্গো প্রেনেসতিনা তুসকোলনা, সেন্তসেল্লে, তরপিনাতারাসহ একাধিক স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

ঈদ জামাতে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা ও বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন। রোমের ক্লোসিয়ামের খোলা মাঠে ঈদের জামাতের অনুমতি দিলেও পরবর্তীতে নিরাপত্তার অজুহাত দেখিয়ে তা বাতিল করেন প্রশাসন।

পৃথিবীর সব দেশেই ঈদুল ফিতর বা রোজার ঈদ জাঁকজমক করে উদযাপন করা হলেও ঈদুল আজহার আনন্দে একটু হলেও ভাটা পড়ে। ত্যাগের মহীমায় উজ্জীবিত হয়ে প্রতিটি দেশের ধর্মপ্রাণ মুসলমান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি দিয়ে থাকেন। প্রবাসী বাংলাদেশিরা কোরবানি দেন দেশের পরিবার পরিজনের কাছে।

একেক দেশে একেকভাবে পালিত হয় কোরবানির ঈদ। ইউরোপ ও আমেরিকার ঈদ বাংলাদেশ বা উপমহাদেশের অন্যান্য দেশের মতো তেমন আড়ম্বরপূর্ণ হয় না।

কর্নেলিয়ায় ঈদের জামাত শেষে প্রবাসী মো. সোলেমান দম্পতি ঈদের শুভেচ্ছা  জানিয়ে বলেন, দেশে আপনজন রেখে ঈদ করা কষ্টের। এই কষ্ট মেনে নিয়েই ঈদের নামাজ আদায় করেছি।

Category: Community Italy, Community news 1st page, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply