• ৬ বৈশাখ ,১৪৩১,20 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

পর্তুগালে সরকারের কঠোরতার বিরুদ্ধে হাজার হাজার মানুষের রোডমার্চ

| মার্চ 4, 2013 | 0 Comments

ইউরোবিডি সংবাদ: শনিবার হাজার হাজার মানুষ সরকার এর কঠোরতার বিরুদ্ধে প্রতিবাদ স্বরুপ লিসবন ও অন্যান্য পর্তুগীজ শহরের রাস্তায় নেমে রোডমার্চ করেছে।

সমাবেশটি সংঘটিত হয়েছিল একটি অরাজনৈতিক সংগঠন দ্বারা এবং তারা জানায়, দেশটির রাজধানীতে প্রায় ৫ লক্ষ এবং  main northern city of porto – তে প্রায় ৪লক্ষ মানুষ এ সমাবেশে যোগদান করে। কিন্তু প্রকৃত লোকসংখ্যার কোন সরকারী হিসাব পাওয়া যায়নি।

কিন্তু সমাবেশটি  ছিল পরিষ্কারভাবে রাজনৈতিক। নতুন নির্বাচনের জন্য আহ্বান এর সাথে সাথে ব্যানারের মাধ্যমেও তারা নিজেদের মনের ভাব প্রকাশ করেন। এমনই একটি ব্যানারে লেখা হয়েছিল, “যদি আপনি যদি গণতন্ত্রের মধ্যে ঘুমন্ত থাকেন তবে আপনি একটি একনায়কতন্ত্রের মধ্যে ঘুম থেকে জাগবেন।”.

আরেকটি ব্যানার  প্রধানমন্ত্রী পেড্রো পাসো কোয়েলহো এর ছবি সহ  একটি শিরোনাম দেখিয়েছে: “আজ আমি রাস্তায় আছি, আগামীকাল আপনি এখানে থাকবেন!”

মে,২০১১ সালে  পর্তুগালকে ৭৮ বিলিয়ন ইউরো ($ ১০৩ বিলিয়ান) মূল্যের একটি আর্থিক সহায়তা দেয়া হয়, বিনিময়ে তাদের একটি অঙ্গীকার যে কঠোরতা এবং অর্থনৈতিক সংস্কারের মাধ্যমে তারা  অর্থনীতিকে শক্তিশালী করবে।

লিসবন এ বছর সার্বজনীন ঘাটতি জিডিপির ৪.৫ শতাংশ কমাতে পেরেছে  কিন্তু সরকার সম্প্রতি একথা গোপন করেছেন যে, ক্রমাগত মন্দার কারণে ইউ এর দেয়া লক্ষ্যমাত্রায় পৌছানো অসম্ভব হতে পারে।

ইউরোপীয় ইউনিয়ন, ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক এবং ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড অর্থাৎ তথাকথিত  তিন ঘোড়ায় টানা গাড়ী এর বিরুদ্ধে শনিবার রোডমার্চের আয়োজকগণ সমবেত হন।

একজন বামপন্থী নেতা Joao Semedo বলেন, “এই বিক্ষোভ একটি স্পষ্ট চিহ্ন যে তিন ঘোড়ায় টানা গাড়ী এবং এ সরকার এই দেশ চায় না।”

শিক্ষক, স্বাস্থ্যকর্মী এবং পেনশনারগণ যারা বাজেট কাটিং এর দ্বারা চরমভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে তারা এ সমাবেশের অন্তর্ভুক্ত।

২০১২ সালে বেতন এবং পেনশন বেনিফিট কাটার পরে, সরকার এই বছরের একটি সাধারণ ট্যাক্স বৃদ্ধির ঘোষণা করে এবং আরও চার বিলিয়ন ইউরো কাটার আশা পোষণ করছে।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - Portugal, পর্তুগাল, পর্তুগাল, প্রচ্ছদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply