• ৭ বৈশাখ ,১৪৩১,20 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

দীর্ঘ প্রায় ২৫ বছর শেষে যুক্তরাষ্ট্রের অবৈধ অভিবাসীদের ভাগ্য খুলে গেল

| মে 22, 2013 | 0 Comments

আন্তর্জাতিক: যুক্তরাষ্ট্রে বসবাসকারী অবৈধ অভিবাসীদের নাগরিক করে নেয়ার একটি প্রস্তাবিত বিলে সম্মতি দিয়েছে সিনেটের একটি প্যানেল। এতে ১ কোটি ১০ লাখ অভিবাসীর ভাগ্য খুলে গেল। বিলটি আইন হিসেবে পাস হতে এ জুনেই সিনেটের পূর্ণ অধিবেশনে ভোট নেয়া হবে। সিনেট জুডিসিয়ারি কমিটি খসড়াটি পাসের সঙ্গে সঙ্গে ভাগ্য খুলে গেল দক্ষ হাইটেক কর্মীদেরও। ভারত ও অন্যান্য দেশের দক্ষ কম্পিউটার কর্মীরা ‘স্বপ্নের দেশ’ যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব লাভের সুযোগ পাবেন। বিবিসি, রয়টার্স।
কমিটির এই অবস্থানের প্রশংসা করেছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। বিলটি তার উদ্দেশ্যেগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বলে জানান তিনি। অভিবাসননীতি সংস্কার চলতি বছরে ওবামার নির্ধারিত লক্ষ্যগুলোর মধ্যে শীর্ষে আছে। হোয়াইট হাউস থেকে প্রকাশিত এক বিবৃতিতে ওবামা বলেন, দ্বিপাক্ষিক এই বিলটিকে সম্ভাব্য সুযোগ ব্যবহার করে দ্রুততার সঙ্গে সিনেটে পূর্ণাঙ্গ বিতর্কে তোলার জন্য আমি সিনেটকে উৎসাহিত করছি আর এর মাধ্যমে বিষয়টির আরও অগ্রগতি হবে বলে আশা করছি।

সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, সিনেট প্যানেলে রিপাবলিকান ও ডেমোক্র্যাট দু’দলের চাওয়া-পাওয়ার একটি সমঝোতায় অবশেষে ১৩-৫ ভোটে এ বিলটি পাস হয়। এছাড়া দু’দলের সমঝোতার ক্ষেত্রে সমকামীদের অধিকার নিয়ে কিছু বাড়তি বিষয় যোগ করা হয়েছে এতে। এছাড়া বিলে মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দক্ষিণপশ্চিমাঞ্চলজুড়ে বিস্তৃত সীমান্তে আরও কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়ার সুপারিশও করা হয়েছে। এই সীমান্ত পথেই সবচেয়ে বেশি অবৈধ অভিবাসী যুক্তরাষ্ট্রে প্রবেশ করে। এই বিলে বিদেশ থেকে বিশেষ করে ভারত ও চীন থেকে উচ্চ দক্ষতাসম্পন্ন কর্মীদের নিয়ে আসার বিষয়ে উচ্চপ্রযুক্তির কোম্পানিগুলোর ওপর আরোপিত বিধিনিষেধ শিথিল করার কথাও বলা হয়েছে।
উল্লেখ্য, ইমিগ্রেশন সংস্কারে খসড়া বিলটিতে সমকামী ও বিদেশী দক্ষ শ্রমিকদের বিষয় নিয়ে সৃষ্ট জটিলতায় অত্যন্ত কষ্টসাধ্য সমঝোতা প্রক্রিয়ায় ৫ দিনে ৩০১টি সংশোধনী চূড়ান্ত করা হয়। এ সমঝোতা আলোচনায় নেতৃত্ব দেন ভারমন্ট থেকে নির্বাচিত সিনেটর প্যাট্রিক জে লেহী। প্রভাবশালী সিনেটর অরেন হ্যাচ সিনেটর বিদেশী শ্রমিকদের বিষয়ে তার সংশোধনী নিয়ে অনড় থাকলে শেষ মুহূর্তে জটিলতা বাড়ত। শেষে দেন-দরবারের এক পর্যায়ে সিনেট প্যানেলে সংশোধনী কণ্ঠভোটে পাস করা হলে তিনি সিনেটের পূর্ণ অধিবেশনের বিলটি পাসের পক্ষে ভোট দেবেন বলে প্রতিশ্র“তি দেন।
এদিকে নিউইয়র্ক থেকে নির্বাচিত জ্যেষ্ঠ সিনেটর চাক শুমার এ বিলে এইচওয়ান ভিসার সংখ্যা প্রস্তাবিত এক লাখ ১০ হাজার থেকে বাড়িয়ে এক লাখ ১৫ হাজারে উত্তীর্ণ করতে এবং সর্বোচ্চ সংখ্যা বাৎসরিক এক লাখ ৮০ হাজার পর্যন্ত করতে প্রস্তাব পাসে সক্ষম হয়েছেন। যুক্তরাষ্ট্রে রাজনৈতিক পর্যবেক্ষক মহলসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনগুলো খসড়া ইমিগ্রেশন বিলটিকে অত্যন্ত ‘তাৎপর্যপূর্ণ’ হিসেবে উল্লেখ করেছেন। উল্লেখ্য, দীর্ঘ প্রায় ২৫ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে ইমিগ্রেশন আইন সংস্কারে ও কাগজপত্রহীন ইমিগ্র্যান্টদের কোন সফল উদ্যোগ গ্রহণ করা হয়নি।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply