মদ ও তামাকের ওপর কর বাড়াচ্ছে স্পেন

| জুন 30, 2013 | 0 Comments

ইউরোবিডি২৪নিউজঃ স্প্যানিশ সরকার বর্তমান দ্বৈত মন্দার সময় ইউরোজোনের বৃহত্তম পাবলিক ঘাটতি কমানোর জন্য বহুদিন ধরে সংগ্রাম করে আসছে। এরই ধারাবাহিকতায় পাবলিক ঘাটতি কমানোর লক্ষ্যে শুক্রবার স্প্যানিশ সরকার ওয়াইন ও বিয়ার ব্যাতীত সকল জাতির মদ ও তামাকের ওপর কর বাড়ানোর ঘোষণা করেন।

এই কর বৃদ্ধির কারণে বছর সরকারি আয় বাড়বে ৭০০ মিলিয়ন ইউরো (৯১০ মিলিয়ন মার্কিন ডলার) বলে এক সংবাদ সম্মেলনে জানালেন বাজেট মন্ত্রী Cristobal Montoro।

তিনি আরও বলেন, “মদের ক্ষেত্রে করের হার হবে ১০ শতাংশ কিন্তু ওয়াইন ও বিয়ার এই করের আওতাধীন নয়।” কিন্তু, তিনি তামাকের করের ব্যাপারে পরিস্কারভাবে কিছু জানাননি।

ইউরোপিয়ান ইউনিয়ন,  যা জুন, ২০১২ সালে স্পেনের অর্থনৈতিক উন্নতির জন্য ১০০ বিলিয়ন ইউরোর একটি ঋণ মঞ্জুর করে, সেটি স্পেনের আয় বাড়ানোর জন্য বিক্রয় কর বাড়ানোর আহ্বান জানায় কিন্তু মাদ্রিদ তা মানতে অস্বীকার করে।

স্পেনের প্রত্যাশা যে, ২০১৬ সালের মধ্যে তারা তাদের ঘাটতি সীমা ৩.০ শতাংশে নামিয়ে আনবে।  স্পেন ধারণা করছে, এ বছর এ ঘাটতি নামবে ৬.৩ শতাংশে, ২০১৪ সালে ৫.৫ শতাংশে, ২০১৪ তে ৪.১ শতাংশে এবং ২০১৬ তে এটি ২.৭ শতাংশে নেমে আসতে পারে।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - Spain, প্রচ্ছদ, শীর্ষ সংবাদ, স্পেইন, স্পেইন

About the Author ()

Leave a Reply