• ১২ বৈশাখ ,১৪৩১,25 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

স্নোডেনকে বিমানবন্দর ত্যাগ করতে কাগজপত্র দিয়েছে রাশিয়া

| জুলাই 24, 2013 | 0 Comments

LAWYER OF SNOWDEN

আন্তর্জাতিক: সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনকে বিমানবন্দর ত্যাগ করতে প্রয়োজনীয় কাগজপত্র দিয়েছে রাশিয়া।

রাশিয়ার মাইগ্রেশন বিভাগ স্নোডেনকে যে কাগজপত্র দিয়েছে তাতে বলা হয়েছে, তিনি রাশিয়ায় রাজনৈতিক আশ্রয়ের যে আবেদন জানিয়েছিলেন তা বিবেচনা করা হচ্ছে। তবে আপাতত তিনি রাশিয়া ত্যাগ করতে চাইলে দেশটির সীমান্তরক্ষী বাহিনী যাতে কোনো প্রতিবাদ না করে সে ব্যবস্থা করা হচ্ছে।

খবরে বলা হয়েছে, এ কাগজপত্র স্নোডেনের আইনজীবী আনাতোলি কুচেরেনার কাছে হস্তান্তর করা হয়েছে এবং তিনি এগুলো নিয়ে বিমানবন্দরে প্রবেশ করেছেন। স্নোডেনকে নতুন জামা-কাপড় দেয়া হয়েছে এবং তিনি বিমানবন্দর ত্যাগ করার প্রস্তুতি নিচ্ছেন।

স্নোডেন চলতি মাসের গোড়ার দিকে রাশিয়ায় আশ্রয়ের যে আবেদন জানিয়েছেন তা পর্যালোচনা করে চূড়ান্ত হতে তিন মাস সময় লেগে যাবে। এমনকি স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্বও দেয়া হতে পারে বলে কুচেরেনা জানিয়েছেন।

মার্কিন কর্তৃপক্ষ স্নোডেনের পাসপোর্ট বাতিল করে দেয়ায় মস্কোর শেরেমেটিয়েভো বিমানবন্দরের ইমিগ্রেশন এলাকায় গত প্রায় এক মাস ধরে আটকা পড়ে আছেন তিনি।

গত মে মাসে মার্কিন গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স এজেন্সি বা এনএসএ’র টেলিফোন ও ইন্টারনেটে ব্যাপক আড়িপাতার ঘটনা ফাঁস করে দেন ৩০ বছর বয়সী স্নোডেন। চাঞ্চল্যকর এ সব তথ্য ফাঁস করে দেয়ার পর তিনি হংকংয়ে চলে যান এবং সেখানে আত্মগোপন করেন। দেশ থেকে তিনি বেরিয়ে যাওয়ার আগ পর্যন্ত তার তথ্য ফাঁস করার খবর মার্কিন প্রশাসন জানতে পারেনি।

এরপর স্নোডেনকে ধরতে তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি এবং সরকারি সম্পত্তি তছরুপের কয়েকটি অভিযোগ এনে গ্রেফতারি পরোয়ানা জারি করে আমেরিকা। তাকে ফিরিয়ে দেয়ার জন্য হংকংয়ের ওপর চাপও সৃষ্টি করে ওয়াশিংটন। এ অবস্থায় তিনি হংকং থেকে মস্কো চলে যান এবং ওয়াশিংটন তার পাসপোর্ট বাতিল করে দেয়।//রেডিও তেহরান

 

Category: 1stpage, আন্তর্জাতিক, ব্রেকিং নিউজ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply