• ১২ বৈশাখ ,১৪৩১,25 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ; জিপিএ-৫ পেয়েছে ৫৮ হাজার ১৯৭ জন

| আগস্ট 3, 2013 | 0 Comments

ইউরোবিডি২৪নিউজঃ এ বছর এইচএসসি পরীক্ষায় ৭৪ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। ১০ লাখ পরীক্ষার্থীর মধ্যে ৭ লাখ ৪৪ হাজার ৮৯১ জন পাস করেছেন। জিপিএ-৫ পেয়েছেন ৫৮ হাজার ১৯৭ জন।

ঢাকা বোর্ডে পাসের হার ৭৪ দশমিক শূন্য ৪, সিলেটে ৭৯ দশমিক ১৩, চট্টগ্রামে ৬১ দশমিক ২২, যশোরে ৬৭ দশমিক ৪৯, বরিশালে ৭১ দশমিক ৬৯, রাজশাহীতে ৭৭ দশমিক ৬৯, দিনাজপুরে ৭১ দশমিক ৯৪ ও কুমিল্লায় ৬১ দশমিক ২৯ শতাংশ। এ ছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৯১ দশমিক ৪৬ ও কারিগরি শিক্ষা বোর্ডে ৮৫ দশমিক শূন্য ৩ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। মোট পাস করেছে সাত লাখ ৪৪ হাজার ৮৯১ জন শিক্ষার্থী।

শনিবার সকালে সব শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন।

এরপর দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন তিনি। প্রধানমন্ত্রীর পর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদও এইচএসসি ও সমমানের ফল ‘খারাপ’ হওয়ার জন্য বিএনপি-জামায়াতকে দোষারোপ করেছেন। আজ দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, ‘বারবার হরতাল না দেওয়ার জন্য আমরা অনুরোধ করেছিলাম। কিন্তু বিএনপি-জামায়াত তোয়াক্কা করেনি। এর ফলে শিক্ষার্থীদের প্রচণ্ড চাপের মধ্যে পরীক্ষা দিতে হয়েছে। অনেকের ফল ভালো হয়নি। এসব কারণে এবার পাসের হার কিছুটা কম। এর জন্য দায়ী কিছু অবিবেচক দায়িত্বহীন ও ভবিষ্যতের স্বার্থহানিকর কিছু রাজনৈতিক ব্যক্তিত্ব।

পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মাথায় ফল প্রকাশ করা হচ্ছে। এবার পরীক্ষার্থী ছিল ১০ লাখের বেশি।

Category: 1stpage, Scroll_Head_Line, দেশের খবর, প্রচ্ছদ, ব্রেকিং নিউজ, শীর্ষ সংবাদ, স্টুডেন্ট কর্ণার

About the Author ()

Leave a Reply