• ৬ বৈশাখ ,১৪৩১,20 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

সিরিয়ার বিদ্রোহীদের ক্ষোভ: “ওবামা আমাদের হতাশ করেছেন”

| সেপ্টেম্বর 13, 2013 | 0 Comments

 আন্তর্জাতিক: সিরিয়ার বিদেশি মদদপুষ্ট বিদ্রোহীরা বলেছেন, রুশ প্রস্তাবে সাড়া দিয়ে সিরিয়ার ওপর হামলা থেকে সরে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাদের চরম হতাশ করেছেন।

 কূটনৈতিক উপায়ে সিরিয়ার আড়াই বছরের সহিংসতা বন্ধের রুশ প্রস্তাব মেনে নিয়ে প্রেসিডেন্ট ওবামা মঙ্গলবার রাতে ঘোষণা করেছেন, আপাতত তিনি সিরিয়ায় হামলার নির্দেশ দিচ্ছেন না।

 এর প্রতিক্রিয়ায় সিরিয়ায় ততপর বিদ্রোহী গোষ্ঠীগুলো বুধবার তাদের ক্ষোভ ও হতাশা ব্যক্ত করেছে। বিদ্রোহী অধ্যুষিত আলেপ্পো শহরের বিদ্রোহী মোহাম্মাদ জৌদ বলেছেন, “আমি সব সময় জানতাম আমাদের কাজ আমাদেরকেই করতে হবে। মার্কিন সরকার এসে আমাদের কাজ করে দিয়ে যাবে বলে যারা স্বপ্ন দেখছিলেন ওবামার এ লজ্জাজনক সিদ্ধান্তে তাদের ভুল ভেঙেছে।”

 আরেকজন বিদ্রোহী বলেছেন, “আমরা আশা করেছিলাম আমেরিকা হামলা চালিয়ে সিরিয়া সংকটের একটি সমাধান করে দেবে। কিন্তু মনে মনে এ ভয়ও ছিল যে, কিছুই হবে না; কারণ, সিরিয়া সংকটের কোন সমাধান নেই।”

 এর একদিন আগে সিরিয়ার বিদেশি মদদপুষ্ট বিদ্রোহীদের সংগঠন কথিত সিরিয়ান ন্যাশনাল  কোয়ালিশন (এসএনসি) এক বিবৃতিতে বলেছিল, প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে লড়াইয়ে বিরোধীদের জয়ী করার জন্য ওয়াশিংটনকে তার সামরিক হামলার পরিকল্পনা এগিয়ে নিয়ে যেতে হবে।

 সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ নিজ দেশের জনগণের ওপর রাসায়নিক অস্ত্র প্রয়োগ করেছেন এই অভিযোগ তুলে দেশটিতে হামলা চালাতে চেয়েছিল আমেরিকা। কিন্তু রাশিয়ার মধ্যস্থতায় নিজের রাসায়নিক অস্ত্র আন্তর্জাতিক সমাজের হাতে তুলে দিতে রাজি হওয়ায় হামলা আপাতত স্থগিত করেছে ওয়াশিংটন।

 এদিকে হামলা স্থগিত করার সিদ্ধান্তের পরদিন বুধবার জাতিসংঘের পর্যবেক্ষকরা তাদের প্রাথমিক তদন্ত প্রতিবেদনে বলেছেন, সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহৃত হয়েছে কি-না সে ব্যাপারে তারা নিশ্চিত হতে পারেননি। তবে দেশটিতে ‘প্রচলিত অস্ত্রের বেআইনি ব্যবহার’ হয়েছে বলে তারা উল্লেখ করেছেন। সেনাবাহিনীর বাইরে কেউ যুদ্ধাস্ত্র ব্যবহার করলে আন্তর্জাতিক আইনে তাকে বেআইনি ব্যবহার বলা হয়।

Category: 1stpage, আন্তর্জাতিক

About the Author ()

Leave a Reply