• ১০ বৈশাখ ,১৪৩১,24 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

মাধ্যাকর্ষণ সূত্র ভুল ঘোষণা করলেন বাংলাদেশী গবেষক ইমরান!

| সেপ্টেম্বর 17, 2013 | 0 Comments

ইউরোবিডি২৪নিউজঃ বিজ্ঞানী আইজ্যাক নিউটনের মাধ্যাকর্ষণ সূত্র ভুল ছিল! হ্যাঁ, এমনটাই দাবি বাংলাদেশের রাজশাহীর গবেষক ইমরান আলীর। গতকাল বিকেলে রাজশাহী সিটি প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে ইমরান জানিয়েছেন, নিউটনের মাধ্যাকর্ষণ সূত্র নিয়ে তার দীর্ঘদিনের গবেষণায় প্রমাণিত হয়েছে নিউটনের মাধ্যাকর্ষণ সূত্র ভুল।প্রকৃতি জগতে প্রতিটি বস্তু বা বস্তুকণা স্থীতিশীল বা গতিশীলতার জন্য বায়ুর ওপর নির্ভরশীল।

পুঠিয়া সিটি কলেজ থেকে ২০০৬ সালে বিজ্ঞান বিভাগে এইচএসসি পাস করার পর তিনি এই গবেষণাকর্মে নিয়োজিত হন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইমরান বলেন, আপেল বাগানে বসে নিউটন যে সূত্র আবিষ্কার করেছিলেন, তা আসলে ভুল। নিজের পরীক্ষণের উপাদানের উদাহরণ দিয়ে তিনি বলেন, বল, ইট, পাথর ওপরে ছুড়ে মারলে তা নিচে ফিরে আসে। কিন্তু পানিকে বাষ্প করে ছেড়ে দিলে তা নিচে ফিরে আসে না, ওপরে চলে যায়। পদ্ধতি ছাড়া অক্সিজেন, নাইট্রোজেন, হাইড্রোজেনসহ অন্যান্য গ্যাসও ধরে রাখা সম্ভব হয় না।

যদি মাধ্যাকর্ষণ শক্তি বলে কিছু থাকত, তবে এগুলোকেও পৃথিবী নিজের কাছে টেনে নিতে পারত। তার গবেষণার সপক্ষে যুক্তি সংবলিত গবেষণাপত্রও উপস্থাপন করা হয় সংবাদ সম্মেলনে।

Category: 1stpage, Scroll_Head_Line, দেশের খবর, প্রচ্ছদ, শীর্ষ সংবাদ, স্টুডেন্ট কর্ণার

About the Author ()

Leave a Reply