রুশ-মার্কিন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ফ্রান্স

| সেপ্টেম্বর 17, 2013 | 0 Comments

ইউরোবিডি২৪নিউজঃ সিরিয়ার রাসায়নিক অস্ত্রের বিষয়ে যুক্তরাষ্ট্র-রাশিয়ার চুক্তিকে “গুরুত্বপূর্ণ পদক্ষেপ” অভিহিত করে স্বাগত জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদ। এটি সিরিয়ার গৃহযুদ্ধ বন্ধে রাজনৈতিক সমাধানের পথ খুলে দেবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

রবিবার এক টেলিভিশন বক্তৃতায় ওলাদ এসব কথা বলেন।

এদিকে জাতিসংঘ মহাসচিব বান কি-মুন আসাদ সরকারের ওপর চাপ বৃদ্ধি করতে দেশটির রাসায়নিক অস্ত্রের বিষয়ে সোমবার একটি প্রতিবেদন পেশ করতে যাচ্ছেন।

তিনি বলেন, “সামরিক অভিযানের পথ খোলা রাখতে হবে, না হলে এ বিষয়ে কোনো চাপ থাকবে না।” চলতি সপ্তাহের শেষ দিকে সিরিয়া বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি নতুন প্রস্তাবের বিষয়ে সমঝোতা হতে পারে বলে তিনি জানিয়েছেন। এই বিষয়টি নিয়ে আলোচনার জন্য সোমবার ওলাদ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে আলোচনায় মিলিত হবেন। দামেস্ক প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হলেও যেন সিরিয়া তার রাসায়নিক অস্ত্র ধ্বংস করতে বা হস্তান্তর করতে বাধ্য হয় তার জন্য দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা বলবত্ রাখার প্রয়োজন আছে বলেও জানান ওলাদ।

এদিকে সিরিয়া বিষয়ে ফ্রান্সের নাগরিকরাও তাদের দেশের মনোভাবকে অতিরিক্ত কঠোর বলে মনে করে। কিন্তু সিরিয়ার বিদ্রোহী জোটকে সহায়তা করার প্রতিশ্রুতিতে আবদ্ধ ফ্রান্সের শঙ্কা, যুক্তরাষ্ট্র-রাশিয়ার সমঝোতা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে আরো শক্তিশালী করে তুলবে।

ওলাদ বলেন, “ভবিষ্যত্ সিরিয়ায় প্রেসিডেন্ট আসাদের কোনো স্থান নেই, জিহাদিদেরও নেই।” নিরাপত্তা পরিষদের নতুন খসড়া প্রস্তাবটি তৈরি করার জন্য সোমবার প্রেসিডেন্ট ওলাদ ও পররাষ্ট্রমন্ত্রী ফ্যাবিয়াস এবং ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী কেরির সঙ্গে আলোচনায় মিলিত হবেন।

প্যারিসে খসড়া প্রস্তাবটি তৈরি হওয়ার পর এটি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অনুমোদনের জন্য মস্কো নিয়ে যাওয়া হবে। পুতিনের অনুমোদন সাপেক্ষে এটি নিরাপত্তা পরিষদে তোলা হবে। যেখানে এটি অনুমোদিত হবে বলে ধারণা করা হচ্ছে।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, প্রচ্ছদ, ফ্রান্স, ফ্রান্স, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply