অস্ত্র হস্তান্তর চুক্তি ব্যর্থ হলে সিরিয়াকে কঠোর পরিণতির হুঁশিয়ারি!

| সেপ্টেম্বর 17, 2013 | 0 Comments

ইউরোবিডি২৪নিউজঃ বৃটেনে ফ্রান্স এবং যুক্তরাষ্ট্র সিরিয়াকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, জেনেভা চুক্তি মোতাবেক সিরিয়া যদি রাসায়নিক অস্ত্র হস্তান্তর করতে ব্যর্থ হয় তাহলে তাদের কঠোর পরিণতি ভোগ করতে হবে।

এ প্রশ্নে পশ্চিমা বিশ্ব সিরিয়াকে রাসায়নিক অস্ত্র নির্মূলের জন্য সুনির্দিষ্ট সময়সীমা বেঁধে দিতে কঠোর জাতিসংঘ প্রস্তাবনার দাবি করছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদের কার্যালয় থেকে বলা হয়েছে, সোমবার প্যারিসে এক বৈঠকে এ ব্যাপারে একমত হয়েছে তিন দেশ। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে সোমবার বৈঠক করেছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ল্যোহ ফ্যাবিউস এবং প্রেসিডেন্ট ওলাদ। এ বৈঠকেই রাসায়নিক অস্ত্র ধ্বংসে সিরিয়াকে সুনির্দিষ্ট সময় বেঁধে দিতে নেতারা একমত হয়েছেন বলে ওলাদ জানান।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, জেনেভাতে তিন দিনের আলোচনায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভের সঙ্গে যে চুক্তি হয়েছে সেই চুক্তি মোতাবেক সব শর্ত সিরিয়াকে পালন করতে হবে। এ চুক্তি নিয়ে একটি প্রস্তাব পাস করতে আগামী কয়েক দিনের মধ্যেই নিরাপত্তা পরিষদ উদ্যোগ নিচ্ছে। জন কেরি বলেছেন, আসাদ যদি এ চুক্তি অনুযায়ী শর্ত পূরণে ব্যর্থ হন তাহলে আর কোন ভুল নয়। রাশিয়াসহ আমরা সবাই একমত যে সেজন্য সিরিয়াকে চরম পরিণতি ভোগ করতে হবে। কূটনৈতিক প্রক্রিয়া ব্যর্থ হলে সামরিক অভিযান এখনও বিবেচনায় রয়েছে। কেরি বলেন, সিরিয়া শাসনের সব ধরনের বৈধতা আসাদ হারিয়েছেন। তিন জাতি এখন কূটনৈতিকভাবে সিরিয়ার আড়াই বছরের সঙ্কটের সমাধান করতে দৃঢ়প্রতিজ্ঞ। সিরিয়া সমপ্রতি বৈশ্বিক রাসায়নিক অস্ত্র কনভেনশনে যোগ দিতে রাজি হয়েছে। ১৪ই অক্টোবর থেকে সিরিয়া এ চুক্তির আওতায় আসবে। আর এরই মধ্যে রাসায়নিক অস্ত্র নিয়ে গত শনিবারের রুশ-মার্কিন চুক্তি অনুযায়ী সিরিয়াকে এক সপ্তাহের মধ্যে তাদের রাসায়নিক অস্ত্র ভাণ্ডারের পূর্ণ বিবরণ দিতে হবে। এরপর ২০১৪ সালের মাঝামাঝি সময়ের মধ্যে সিরিয়াকে রাসায়নিক অস্ত্র নির্মূল করতে হবে।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, ইউরো-সংবাদ -UK, প্রচ্ছদ, ফ্রান্স, ফ্রান্স, যুক্তরাজ্য, যুক্তরাজ্য, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply