‘আলতাব আলী’ শুধু বিলেতের বাংলা কমিউনিটির নয়, সমগ্র ইউরোবিডি কমিউনিটির অনুপ্রেরণা।

| ডিসেম্বর 12, 2012 | 0 Comments

যুক্তরাজ্য ডেস্ক: নাম তার আলতাব আলী। দেশের বাড়ী বর্তমান সুনামগঞ্জ জেলার ছাতকের মোল্লায়াতা গ্রামে। বিলেতের মাটিতে জীবন দিয়ে সৃষ্টি করে গেছেন ইতিহাস। ৪ মে আলতাব আলী দিবস। মাত্র ২৫ বছর বয়সের এই যুবককে বিলেতের বর্ণবাদীরা হত্যা করেছিল। সময়কাল ১৯৭৮ সাল। আলতাব আলী পূর্বলন্ডনের একটি ট্রেইলারিং ফেক্টরিতে মেশিনিষ্ট হিসেবে কাজ করতেন। প্রতিষ্ঠানটির নাম ছিল মোস্তফা এন্ড লেদার কোং, বর্তমানে ৫৪ নং হ্যানবারী ষ্ট্রীটের বৈশাখী রেষ্টুরেন্টটিই ছিল সেই লেদার কোম্পেনীর ফেক্টরী। ২৫ বছর বয়স্ক এই বাংলাদেশী গার্মেন্টস শ্রমিক কাজ শেষে বাড়ি ফেরার পথে পার্শ্ববর্তী এডলার স্ট্রীটে হামলা চালিয়ে হত্যা করে ৩ যুবক। মূলত অতর্কিত আক্রমণ হলেও খুনিরা ছিল পরিকল্পিতভাবে অভিবাসীদের খুনের উল্লাসে মত্ত। বিলেতে তখন চলছিল স্থানীয় কাউন্সিল নির্বাচন। বৃটেনের চারপাশ তখনকার দিনে বাঙালিদের জন্য এতো নির্ভয় পথ ছিল না। ছিলো পথে পথে বিপদ, অন্ধকার আর মৃত্যুর হাতছানি। আজ বৃটেনে যেসব বাঙালি অধিবাসী নির্ভয়ে সর্বত্র বিচরণ করে বেড়াচ্ছেন এবং ব্যবসা বানিজ্য, পড়শোনা, রাজনীতি ও সাহিত্য-সাংস্কৃতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত থেকে ব্যস্ততম সময় কাটাচ্ছেন তখনকার দিনে এসব কল্পনাও করা যেতো না।

আসুন আমরা বিনম্র শ্রদ্ধাভরে আমাদের প্রাণ পুরুষ আলতাব আলীকে স্মরণ করি। একই সঙ্গে তাদেরকে অবগত করি যারা সম্প্রতি বিলেতে এসে পূর্ব-পুরুষের সংগ্রাম সম্বন্ধে কোনো ধারনাই রাখেন না। যাদের শ্রমে ও ঘামে এই জনপদ আপনার হয়ে উঠেছে, তাদের বিস্মৃত হওয়া আর নিজেকে ভুলে থাকারই সামিল।
১৯৯৮ সালে পূর্ব লন্ডনের এডলার স্ট্রীট, ওয়াইট ছারছ  লেন এবং ওয়াইট চ্যাপল হাই স্ট্রীটস্থ সেন্ট মেরিস পার্ককে আলতাব আলী পার্ক নামকরণ করা হয়। বাঙালির আত্মপরিচয়ের পথ সুগম করে রেখে গেছেন আলতাব আলী। তার স্মৃতি-ঘিরে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কটি এই স্বাক্ষর বহন করছে। এই পার্কেই নির্মাণ করা হয়েছে ২১শে’র শহীদ মিনার।তাই আলতাব আলী শুধু বিলেতের বাংলা কমিউনিটির নয় সমগ্র ইউরোবিডি কমিউনিটির অনুপ্রেরণা।

Category: Community UK, ইউরোবিডি কমিউনিটি ব্যক্তিত্ব, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply