ইয়াসির আরাফাতের মৃত্যু ছিল স্বাভাবিক- ফ্রান্সের ফরেনসিক বিশেষজ্ঞ দল

| ডিসেম্বর 5, 2013 | 0 Comments

ইয়াসির আরাফাতের স্ত্রী সুহা আরাফাত

ইউরোবিডি২৪নিউজঃ ফিলিস্তিনের অবিসংবাদিত নেতা ইয়াসির আরাফাতকে বিষ প্রয়োগে হত্যার ঘটনা নাকচ করেছে ফ্রান্সের ফরেনসিক বিশেষজ্ঞ দল। তবে তাদের এ ধরনের ঘোষণা নিয়ে প্রশ্ন তুলেছেন ইয়াসির আরাফাতের বিধবা স্ত্রী সুহা আরাফাত।

গত মাসে সুইজারল্যান্ডের বিশেষজ্ঞ দল জানিয়েছে, উচ্চমাত্রার পলোনিয়াম বিষ প্রয়োগে আরাফাতের মৃত্যু হয়েছে। সুহা আরাফাত মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, তার স্বামী ইয়াসির আরাফাতের মৃত্যুর তদন্ত রিপোর্ট পেশ করেছে ফরাশি বিশেষজ্ঞ দল। রিপোর্টে বলা হয়েছে, আরাফাতের শরীরে পলোনিয়ামের অস্তিত্ব পাওয়া গেলেও তার মৃত্যু হয়েছে স্বাভাবিক কারণে।

সংবাদ সম্মেলনে আরাফাতের স্ত্রী সুহা বলেন, সুইস বিশেষজ্ঞরা যা বলেছেন ফরাশিদের অবস্থান ঠিক তার উল্টো। সুইস রিপোর্টে বলা হয়েছিল, আরাফাতের শরীরে পলোনিয়াম ছিল যার কারণে আশপাশের পরিবেশ দূষিত হয়েছে। আর ফরাশি রিপোর্ট বলছে, আশপাশের পরিবেশ পলোনিয়ামের কারণে দূষিত ছিল বলে আরাফাতের শরীরে তার অস্তিত্ব পাওয়া গেছে। গত নভেম্বরে সুইস বিশেষজ্ঞ দল জানিয়েছিল, উচ্চমাত্রার পলোনিয়ামের কারণেই আরাফাতের মৃত্যু হয়েছে। পলোনিয়াম-২১০ নামের এই মৌলিক পদার্থটি এতটাই বিষাক্ত যে এক গ্রামেই কয়েক কোটি মানুষের মৃত্যু হতে পারে। ২০০৪ সালে মারা যান আরাফাত। তখন তিনি ফ্রান্সের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ইয়াসির আরাফাতের মৃত্যুর পর তার স্ত্রী সুহা দাবি করেছিলেন তাকে হত্যা করা হয়েছে। ফ্রান্স, সুইজারল্যান্ড এবং রাশিয়া আরাফাতের মৃত্যুর আলাদা তদন্ত শুরু করে। ইতিমধ্যে ফ্রান্স এবং সুইজারল্যান্ড রিপোর্টে পেশ করলেও রাশিয়া এখনও তদন্ত রিপোর্ট পেশ করেনি।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, প্রচ্ছদ, ফ্রান্স, ফ্রান্স, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply