• ৭ বৈশাখ ,১৪৩১,20 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

নর্থ আফ্রিকায় বাংলাদেশী পন্য বাজারজাত করনে কাজ করছে বিবিসি

| ডিসেম্বর 5, 2013 | 0 Comments

ইউরোবিডি কমিউনিটি সংবাদ:

নুরুল ওয়াহিদ, আলজেরিয়া থেকে:

বাংলাদেশের ঔষধ ও বস্ত্র শিল্পের রয়েছে অপার সম্ভাবনাময় বাজার নর্থ আফ্রিকায়। বাংলাদেশের সম্ভাবনাময় পন্য বাজার সম্প্রসারনের লক্ষে শনি বার  বাংলাদেশ বিজনেস কন্সাল্টিং বিবিসির একটি প্রতিনিধি দল আলজেরিয়া সফর করেছে।

এক দিকে সাগর আর অন্য দিকে ছোট বড় পাহাড়ের মধ্যে গড়ে উঠা আলজেরিয়ার রাজধানী আলজার্স। প্রায় ৪০ মিলিয়ান জনবহুল বসবাসের দেশে শত ভাগ আমদানী নির্ভর পোশাক শিল্প। আর চাহিদার তুলনায় মাত্র ৪০ ভাগ ঔষধ তৈরী হয় সেই দেশে। বর্তমানে দেশটি তিউনেশিয়া,তুর্কীসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমদানী করে থাকে ঔষধ সামাগ্রী । সাম্প্রতি বাজার বৃদ্বি ও চাহিদা বিবেচনা করে ফ্রান্স বিত্তিক ইউরোপের এক মাত্র বিজনিস কন্সল্টিং ফ্রার্ম বাংলাদেশ বিজনিস কন্সল্টিং এর তিন সদস্যের একটি প্রতিনিধি দল আলজেরিয়া সফর করে।

বাংলাদেশের ঔষধ ও পোষাক শিল্পের সম্ভাবনাময় বাজার সম্প্রসারনে তাদের পৃথক পৃথক বৈঠক হয় আলজেরিয়ার ব্যাবসায়ী,ডাক্তার ও আমদানীকারকদের সাথে।

আজলেরিয়ার ঔষধ আমদানীকারক ডাক্তার এ লারবাউই মনে করেন আলজেরিয়ার এই জনবহুল দেশে বাংলাদেশের ঔষদের একটি বড় বাজার হতে পারে।তিনি বলেন আলজেরিয়া মাত্র ৪০ভাগ ঔষধ উৎপাদন করে বাকী ঔষধ আমাদানী করতে হয়,এছাড়া সার্জিকাল প্রায় ৯৫ ভাগ বাহির থেকে আমদানী করতে হয় আলজেরিয়াকে।বাংলাদেশের জন্য আইনী দিক দিয়ে আলজেরিয়ার সাথে ব্যাবসা করার কোন জঠিলতা নেয়,দুই দেশের ব্যাবসায়ী সম্প্রদায়ের সমন্নয়ে বাংলাদেশের জন্য আলজেরিয়া বড় একটি বাজার হতে পারে।

বাংলাদেশ বিজনিস কন্সল্টিং এর প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ বলেন, যেখানে বাংলাদেশের পন্য বাজারজাত করার এখন ও কোন উদ্যোগ নেয়া নেয়া হয়নি সেখানে বাংলাদেশের বাজার সম্প্রসারন করবে বিবিসি। তবে নর্থ আফ্রিকা এবং দক্ষিন আমেরিকায় বাংলাদেশের পন্য বাজার সম্প্রসারক খুবই সহজ হবে। সঠিক উদ্যোগ ও পরিকল্পনার মাধ্যমে বাংলাদেশের পন্য বাজারজাত করনের পক্রিয়া চালু করলে বাংলাদেশের বাজার বিশ্ব জুড়ে ব্রেন্ডিং বাংলাদেশে রুপান্ত্রিত হবে।

পোষাক শিল্প শত ভাগ আমদানী নির্ভর হওয়ায় খুব সহজে আলজেরিয়ার বাজারে স্থান করে নিতে পারে বাংলাদেশী পন্য বলে মনে করেন স্থানী পোষাক আমদানীকারক আহমদ আমিন।

পর্যাপ্ত চাহিদা পুর্ন আলজেরিয়ার বাজার সুষ্ট বাজার ব্যাবস্থাপনার মধ্যে ব্যাবসার ক্রেত্র তৈরী করা যেতে পারে বলে মনে করেন বিবিসির নির্বাহী পরিচালক জানা মার্টিন।

তবে বাংলাদেশের পন্য রপ্তানীকারকদের সহনসীল মানসিকতা ও বিবিসির সঠিক তদারকী বাংলাদেশের পন্য বাজারজাতের নতুন দুয়ার খুলতে পারে।

Category: Community France, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply