• ১৫ চৈত্র ,১৪৩০,29 Mar ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

অত্যাধিক মাত্রায় জন স্থানান্তর পর্তুগালের ভবিষ্যতের জন্য চরম সংকট সৃষ্টি করতে পারে।

| ডিসেম্বর 26, 2012 | 0 Comments

ইউরো সংবাদ: ২০১১ সালে প্রায় এক লক্ষ থেকে এক লক্ষ বিশ হাজার পর্তুগীজ দেশ ত্যাগ করেছেন। লুসা নামক বার্তা সংস্থায় প্রকাশিত বিভিন্ন অর্থনীতিবিদদের মতানুসারে, এ ঘটনাটি যেমন এ সংকটাপন্ন মুহুর্তে ‘রক্ষা কপাট’ হিসেবে বিবেচিত হবে তেমনিভাবে এটি পর্তুগালের অর্থনীতিতে চরম সংকট সৃষ্টি করতে পারে।

সাম্প্রতিক বছরগুলিতে দেশত্যাগীদের সুনির্দিষ্ট সংখ্যা জানা নেই, তবে এ ধরনের পর্তুগীজদের সংখ্যা নেহায়েত কম নয়।

রাজ্য সম্প্রদায় সচিব হোজে সেজারিও, সম্প্রতি জানান ,আনুমানিক ১,০০০০০ থেকে ১,২০০০০ পর্তুগীজ ২০১১ সালে দেশ ছেড়ে চলে যান, এবং অবশ্যই এই বছর এ সংখ্যা বৃদ্ধি হবে। এ সংখ্যা পুরো জনসংখ্যার ১% প্রতিনিধিত্ব করে।

বর্তমান অর্থনীতি বিষয়ক মন্ত্রী, আলভারো সানতোস , ২০১০ সালে বলেছিলেন, এধরনের অর্থনৈতিক সংকট আগেও ছিল এবং এ সংখ্যা ১৯৯৮ থেকে ২০০৮ পর্যন্ত ছিল ৭,০০০০০।

সানতোস আরও বলেছিলেন, দেশ ত্যাগের মত একটি গুরুতর ব্যাপারকে পর্তুগীজ সরকার গভীরভাবে নিচ্ছেন না। তাই দেশের সরকার জনসাধারনের দেশত্যাগের বিরুপ প্রভাব ও যোগ্য তরুণ যুব সমাজের কর্মসংস্থানের অভাব ও দেশ ত্যাগের জন্য দায়ী হবেন।

অর্থনীতিবিদ জোয়াও ফেরির আমারাও এটিকে, ‘ভবিষ্যতের জন্য খুব বড় সমস্যা’ হিসাবে সূচিত করেছেন।

অর্থনীতিবিদ সেজার বলেন, “’দেশত্যাগ’ এমন একটি সঙ্কট সময়ে দেশের অর্থনীতির জন্য ‘রক্ষা কপাট ‘।. যারা দেশত্যাগ করেছে তারা অধিকাংশই কর্মহীন, যখন আমরা তাদের জন্য সুযোগ সন্ধান করতে সফল হব, তারা আবার ফিরবে। সুতরাং, এটা নিয়ে আমদের উদ্বিগ্নতা উচিত নয়।”

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - Portugal, প্রচ্ছদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply