যুক্তরাজ্যকে বাঁচাতে সময় বাকী ৭ মাস: ব্রিটিশ প্রধানমন্ত্রী

| ফেব্রুয়ারী 12, 2014 | 0 Comments

ইউরো সংবাদ: ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন  (শুক্রবার) বলেছেন, যুক্তরাজ্যকে বাঁচানোর জন্য আরো মাত্র সাত মাস সময় আছে। স্কটল্যান্ডের অধিবাসীরা যাতে স্বাধীনতার পক্ষে ভোট না দেয়, সে লক্ষ্যে সবাইকে চেষ্টা চালানোর আহ্বান জানান তিনি।

 

যুক্তরাজ্যের অন্য সব অঞ্চলের মানুষের উদ্দেশে তিনি বলেছেন, আপনারা স্কটিশদের বলুন-তারা যেন স্বাধীনতার পক্ষে ভোট না দেয়। আগামী সেপ্টেম্বরে স্কটল্যান্ডে স্বাধীনতার প্রশ্নে গণভোট অনুষ্ঠিত হবে।

 

স্কটল্যান্ডের অধিবাসীদের একটা বড় অংশ বহু বছর ধরেই যুক্তরাজ্য থেকে স্বাধীন হওয়ার স্বপ্ন দেখে আসছেন। স্কটল্যান্ডের স্বাধীনতার দাবি জোরদার হয় ২০০৭ সালে। সে বছর স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি বা এসএনপি সেখানকার সংসদে বিজয়ী হওয়ার কারণেই স্কটল্যান্ডের স্বাধীনতার দাবি জোরদার করা সম্ভব হয়। দলটি এ প্রশ্নে গণভোটের প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য অঙ্গীকারবদ্ধ। এসএনপি আশা করছে গণভোটের মাধ্যমে ব্রিটেন থেকে স্বাধীনতা অর্জন করবে স্কটল্যান্ড। আর এই স্বপ্ন পূরণের জন্য দীর্ঘ অনেক বছর ধরে কাজ করে আসছে স্কটিশ জাতীয়তাবাদী এই দলটি।

 

সাম্প্রতিক সময়ে উত্তর আয়ারল্যান্ডও স্বাধীনতার জন্য সক্রিয় হয়ে উঠেছে। উত্তর আয়ারল্যান্ড, স্কটল্যান্ড  ওয়েলস ও   ইংল্যান্ডকে নিয়ে গঠিত হয়েছে ব্রিটিশ রানীর ইউনাইটেড কিংডম।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ -UK

About the Author ()

Leave a Reply