• ১২ বৈশাখ ,১৪৩১,25 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

‘রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়ার চেষ্টা যুদ্ধ ঘোষণার সামিল’

| মার্চ 11, 2014 | 0 Comments

আন্তর্জাতিক: মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক কংগ্রেস সদস্য রন পল বলেছেন, ইউক্রেন সংকটকে কেন্দ্র করে ওয়াশিংটন রাশিয়ার বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়ার চেষ্টা করছে, তা যুদ্ধ ঘোষণার সামিল। একটি নিবন্ধে এ মন্তব্য করেছেন রন পল।

তিনি আরো লিখেছেন, অনেকেই ভুলবশত মনে করে করেন, নিষেধাজ্ঞা আরোপ একটি নির্দোষ পন্থা এবং এর মাধ্যমে অন্যদেশকে আমেরিকার মর্জি  অনুযায়ী চলতে বাধ্য করা যাবে। কিন্তু এ বিষয়ে মার্কিনীদের পরিষ্কার ধারণা থাকা উচিত যে, প্রকৃতপক্ষে নিষেধাজ্ঞা আরোপ হলো যুদ্ধ ঘোষণার সামিল। আমেরিকা এবং রাশিয়ার মধ্যে অকল্পনীয় সংঘাতের আশঙ্কা দেখা দিয়েছে বলে মন্তব্য করেন তিনি।

আমেরিকা যুদ্ধবাজ নীতি থেকে সরে আসবে এ আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, আমেরিকা আর্থিকভাবে বিপর্যস্ত অবস্থায় রয়েছে তাই অর্থ দিয়ে ইউক্রেনকে নিজ পথে আনতে পারবে না কিংবা আরেকটি যুদ্ধ বিশেষ করে রাশিয়ার সঙ্গে যুদ্ধের ধকলও সহ্য করতে পারবে না ওয়াশিংটন। সরকারিভাবে আমেরিকার দেনার পরিমাণ ১৭ ট্রিলিয়ন ডলার এবং এর মধ্যে ইরাক ও আফগানিস্তানে যুদ্ধবাবদ ব্যয় হয়েছে ছয় ট্রিলিয়ন ডলারেরও বেশি।  

এ ছাড়া, রন পল বলেন,  লিবিয়াতে অবৈধ আগ্রাসন চালাতে যেয়ে আমেরিকার অন্তত এক বিলিয়ন ডলার ব্যয় হয়েছে এবং দেশটি ধ্বংস হয়ে গেছে; সিরিয়ায় সরকার বদলের যে চেষ্টা আমেরিকা করছে তাতে ব্যাপক অর্থ ও জীবন ধ্বংস হচ্ছে তবে এ বিষয়টি গোপন রাখা হয়েছে।  

রাশিয়ার প্রসঙ্গে আমেরিকার কংগ্রেসে আগামী কয়েক দিনের মধ্যেই ভোটাভুটি হওয়ার কথা রয়েছে। তার এ আগে পলের এ নিবন্ধ প্রকাশিত হলো।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply