• ৬ বৈশাখ ,১৪৩১,19 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

যৌন নির্যাতনের দায়ে ব্রিটিশ পাদ্রীর ১৫ বছরের কারাদণ্ড

| মার্চ 25, 2014 | 0 Comments

ইউরো সংবাদ: ব্রিটেনে শিশুদের ওপর যৌন নির্যাতনের দায়ে এক রোমান ক্যাথলিক পাদ্রীকে ১৫ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। ফ্রান্সিস পল কুলেন নামের এ পাদ্রী শিশুদেরকে ৩৪ বছর ধরে নিজের লালসার শিকারে পরিণত করেছে। তার বিরুদ্ধে ৬ থেকে ১৪ বছর বয়সী পাঁচ ছেলে এবং দুই মেয়ের ওপর নির্যাতন চালানোসহ ২১ দফা অভিযোগ আনা হয়েছিল। ডার্বি ক্রাউন কোর্টের উত্থাপিত এ সব অভিযোগ মেনে নিয়েছেন ফ্রান্সিস পল কুলেন।

 আদালতের বিচারক বলেছেন, সাবেক এই ক্যাথলিক পুরোহিত নিজের পদমর্যাদার পুরোপুরি অপব্যবহার করেছেন। ওই পাদ্রী ধর্মীয় পোশাকের অবমাননা করেছে উল্লেখ করে বিচারক আরো বলেছেন, এ পুরোহিতের পুরো জীবনই মিথ্যা ও ভণ্ডামিতে পরিপূর্ণ ।

ডাবলিনে জন্মগ্রহণকারী কুলানকে ১৯৯১ সালে প্রথম গ্রেফতার করে নটিংহ্যাম পুলিশ। জামিনে থাকার সময় স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জ পালিয়ে যায় কুলান। দুই দশকের বেশি সময় আত্মগোপন করে থাকার পর  ইউরোপীয় গ্রেফতারি পরোয়ানা জারির মাধ্যমে আটকের পর ব্রিটেনে ফেরত আনা হয় কুলানকে।

 ব্রিটেনে সম্প্রতি শিশুদের ওপর যৌন নির্যাতনের ঘটনা বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে সবচেয়ে চাঞ্চল্য সৃষ্টি করেছে ব্রিটেনের রাষ্ট্রীয় অর্থে পরিচালিত সম্প্রচার সংস্থা  বিবিসি’র সাবেক উপস্থাপক জিমি সেভিলের কেলেঙ্কারি।

 ২০০১ সালের অক্টোবরে সেভিল মারা যায় এবং মৃত্যুর এক বছর পর তার শত শত কুকীর্তি প্রকাশিত হতে থাকে। এর এক পর্যায়ে  গত বছরের জানুয়ারি মাসে ব্রিটিশ পুলিশ বলেছে, বিবিসির প্রয়াত উপস্থাপক সেভিল ছিলেন একজন শিকারি যৌন অপরাধী। যৌনলালসা চরিতার্থ করার জন্য তিনি হাসপাতালে ঘুরে বেড়াতেন এমনকি অনাথ আশ্রমও ছিল তার শিকার ধরার অন্যতম জায়গা।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ -UK, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply