• ৬ বৈশাখ ,১৪৩১,19 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

এবার সিরিয় ঘাঁটিতে হামলা করল তুর্কি ট্যাংক বহর

| মার্চ 25, 2014 | 0 Comments

আন্তর্জাতিক: তুরস্ক-সিরিয়া সীমান্ত সংলগ্ন কাসাব অঞ্চলে সিরিয় সেনাদের একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে তুর্কি ট্যাংক।
এ অঞ্চলে বেশ কয়েকটি বিদ্রোহী গ্রুপের সঙ্গে লড়াই করছে সিরিয়ার সরকারি সেনারা।

তুর্কি ট্যাংকগুলো ওই অঞ্চলে হামলা চালানোর পর সিরিয়ার সামরিক ঘাঁটিতে ব্যাপক বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

সন্ত্রাসী আলকায়দার শাখা আন-নুসরা কাসাবের কাছে তুরস্কের কয়েকটি ট্যাংকের ওপর তাদের পতাকা উত্তোলন করে এটা বোঝাতে চেয়েছে যে ওই অঞ্চলটি তাদের নিয়ন্ত্রণে রয়েছে।

বিদ্রোহীদের পরাজিত করার জন্য সিরিয়ার সরকারি সেনারা যে অভিযান চালাচ্ছে তুরস্ক তাকে বাধাগ্রস্ত করছে বলে দামেস্ক অভিযোগ করে আসছে।

গত রোববার তুর্কি সীমান্ত সংলগ্ন কাসাব ক্রসিং পয়েন্টের নিয়ন্ত্রণ নিয়ে সিরিয়ার সরকারি সেনা ও বিদ্রোহীদের মধ্যে লড়াই চলার সময় তুর্কি সেনারা সিরিয়ার একটি জঙ্গি বিমান ভূপাতিত করায় এ দুই দেশের মধ্যে তীব্র উত্তেজনা দেখা দিয়েছে।

সিরিয়া তার ভাষায় দেশটির আকাশ-সীমার ভেতরেই তুরস্কের এই পদক্ষেপকে সুস্পষ্ট আগ্রাসন ও সন্ত্রাসীদের প্রতি আঙ্কারার সমর্থনের প্রমাণ বলে অভিহিত করেছে। অন্যদিকে তুরস্ক বলেছে, সিরিয় বিমানটিকে সতর্ক করে দেয়া সত্ত্বেও সেটি তুরস্কের আকাশসীমা লঙ্ঘন করেছিল। 

 এদিকে সিরিয় সেনাদের নিক্ষিপ্ত কয়েকটি গোলা তুরস্কের ভেতরে এসে পড়েছে  বলে আঙ্কারা দাবি করেছে এবং এই প্রেক্ষাপটে তুরস্কের প্রেসিডেন্ট আব্দুল্লাহ গুল বলেছেন, প্রতিবেশী রাষ্ট্র সিরিয়াকে মোকাবেলার জন্য দেশটির সশস্ত্র বাহিনী প্রস্তুত রয়েছে।

Category: 1stpage, আন্তর্জাতিক

About the Author ()

Leave a Reply