• ১২ বৈশাখ ,১৪৩১,25 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

কীভাবে ফল ও শাকসবজি খাওয়া স্বাস্থ্যবান থাকতে সহায়তা করতে পারে

| এপ্রিল 13, 2014 | 0 Comments

হেল্থ ইস্যুজ: সবাই জানেন যে, ফল ও শাকসবজি খাওয়া শরীরের জন্য ভালো। কিন্তু বিভিন্ন রঙের ফল ও শাকসবজির বিভিন্ন কাজে লাগাতে পারে, সেটা আপনি জানেন কি? বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় কীভাবে ফল ও শাকসবজি খাওয়া স্বাস্থ্যবান থাকতে সহায়তা করতে পারে।

সবুজ

সবুজ পাতার শাকসবজি ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ ও পটাশিয়ামের মতো সমৃদ্ধ খনিজের উত্স। বাঁধাকপি ও ফুলকপিজাতীয় সবজিগুলোয় সালফার ও অর্গানোসালফার আছে। এ ছাড়া মেথিওনিন ও টরিনের মতো প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড আছে এতে।

কমলা ও হলুদ

কমলা ও হলুদ রঙের ফল ও শাকসবজিতে প্রচুর পরিমাণে ‘ক্যারোটিনয়েডস’ আছে। গাজর এই উপাদানে সমৃদ্ধ খাবারের একটা ভালো নমুনা। গাজর ভিটামিন ‘এ’-এর একটি ভালো উত্স। এই ভিটামিন ‘এ’ দৃষ্টিশক্তির জন্য খুবই ভালো। বেশি বেশি গাজর খালে চোখ ভালো রাখা যায়। শরীরের রোগ প্রতিরোধক্ষমতা ঠিক রাখতে এবং হাড়ের বৃদ্ধিতেও ভিটামিন ‘এ’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

লাল

লাল রঙের ফল ও শাকসবজিতে আরেক জাতের ক্যারোটিনয়েডস আছে। তাকে বলে ‘লাইসোপিন। টমেটোতে এই লাইসোপিন প্রচুর পরিমাণে আছে। অন্যান্য সবজি ও ফলের সঙ্গে এর একটা পার্থক্য হলো টমেটো রেঁধে খেলেও এর লাইসোপিন কমে না, বরং বেড়ে যায়। তবে রান্না করা টমেটোতে ভিটামিন ‘সি’ নষ্ট হয়ে যায়।

নীলাভ বেগুনি

নীলাভ বেগুনি ফল ও সবজিতে ‘অ্যান্থোসায়ানিন’ নামের একটা রাসায়নিক আছে। ব্ল্যাকবেরি এবং ব্লুবেরি, এটা প্রচুর পরিমাণে পাওয়া যায়। এমন প্রমাণ পাওয়া গেছে যে বয়স বেড়ে গেলে স্মৃতিশক্তি ঠিক রাখা এবং মস্তিষ্কের কর্মক্ষমতা ঠিক রাখতে সহায়তা করতে পারে অ্যানথোসায়ানিন-সমৃদ্ধ ব্লুবেরি।

সাদা

রসুন ও পেঁয়াজ ‘অ্যালিল সালফার’সমৃদ্ধ আছে। রসুন হূদেরাগ প্রতিরোধে খুবই কার্যকর। এ ছাড়া এগুলো ক্ষতিকর উদ্ভিজ্জাণু মেরে ফেলে শরীর সুস্থ রাখতে সহায়তা করে।

Category: 1stpage, Scroll_Head_Line, হেল্থ ইস্যুজ

About the Author ()

Leave a Reply