• ১০ বৈশাখ ,১৪৩১,23 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

রুশ সরকারি কাজে উইন্ডোজ-১০ নিষিদ্ধের দাবি

| আগস্ট 22, 2015 | 0 Comments
  • রাশিয়ার সংসদের নিম্নকক্ষ ডুমার ভাইস স্পিকার দেশটির সরকারি কাজে ব্যবহৃত কম্পিউটারগুলোতে উইন্ডোজ-১০ ব্যবহার নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন।  রুশ গোপন তথ্য এবং কর্মকর্তাদের ব্যক্তিগত ডাটা মার্কিন এ সফটওয়্যার হাতিয়ে নিতে পারে আশংকা করে এ দাবি জানানো হয়েছে।

 রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদভ’এর কাছে লেখা একটি চিঠিতে এ দাবি জানিয়েছেন ভাইস স্পিকার নিকোলাই লিভিচেভ। ডুমার মধ্য-বাম সংসদ সদস্য নিকোলাই লিভচেভ তার চিঠিতে আশংকা ব্যক্ত করে বলেছেন,  উইন্ডোজ-১০ ব্যবহারকারীদের একটি চুক্তিতে সই করতে হয়। এ চুক্তিতে ডাটা রক্ষার কাজে ব্যবহৃত সব পাসওয়ার্ড এবং পাসওয়ার্ড সংক্রান্ত বিষয়ে মাইক্রোসফটের অবাধ গতিবিধি মেনে নিতে হয়। এ ছাড়া, কম্পিউটার থেকে ব্যবহারকারীর যোগাযোগের তালিকা, ইমেইল বা লোকেশন সংক্রান্ত অন্যান্য তথ্যও মাইক্রোসফটকে পাঠানো হয়।

 মাইক্রোসফট হুশিয়ারি উচ্চারণ করে বলেছে, এ সব তথ্য পাওয়ার পর তা আমেরিকা বা অন্য কোনো দেশে অনির্দিষ্টকালের জন্য সংরক্ষণ করা হবে। এ ছাড়া, এ সব তথ্য মার্কিন সরকারি সংস্থাগুলোকেও দেয়া হবে।

 এ পরিস্থিতিতে রুশ সরকারী কাজে  উইন্ডোজ-১০ ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করার পদক্ষেপ নেয়ার জন্য মেদভেদমের প্রতি দাবি জানান  লিভিচেভ।

 এ চিঠির একটি অনুলিপি রুশ ইন্টারনেটের ওপর নজরদারিতে নিয়োজিত সংস্থার প্রধান আলেকসান্দার জারোভকেও দেয়া হয়েছে। মাইক্রোসফটের ইউজার এগ্রিমেন্ট রুশ আইনের লঙ্ঘন কিনা তা  খতিয়ে দেখার জন্য এ অনুলিপি দেয়া হয়।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক

About the Author ()

Leave a Reply