• ১ জ্যৈষ্ঠ ,১৪৩১,15 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

মানুষ তার জীবনের সবচেয়ে আনন্দ আর দুঃখের কথা মাতৃভাষাতেই সহজভাবে প্রকাশ করে-এম.এ.হাশেম,চ্যানেল আই

| ফেব্রুয়ারী 21, 2013 | 0 Comments

মনের ভাব খুব সহজ আর সাবলীলভাবে প্রকাশ করা যায় একমাত্র মাতৃভাষায়। মানুষ তার জীবনের সবচেয়ে আনন্দ আর দুঃখের কথা মাতৃভাষাতেই সহজভাবে প্রকাশ করে। ভাষা ছাড়া মানৃষ বাঁচতে পারেনা। এ ভাষার জন্য আমরা লড়াই করেছি এবং এ লড়াই আমাদের বাঁচতে শিখিয়েছে। ভাষা আন্দোলনের হাত ধরেই আমরা স্বাধীনতা অর্জন করেছি।

২১শে ফেব্রুয়ারী আমাদের জন্য একই সাথে শোকের ও গৌরবের। ভাষার মর্যাদা রক্ষা করতে গিয়ে এদিন অনেকেই বুকের তাজা রক্ত ঝরিয়েছে। সালাম, রফিক, বরকত, জব্বার সহ ভাষার জন্য যারা জীবন উৎসর্গ করেছেন, সকল শহীদদের শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ করছি। সেই শোককে শক্তিতে পরিণত করে আমরা বাঙালী জাতি ভাষার অধিকার আদায় করে নিয়েছিলাম।

মাতৃভাষার প্রতি সকলের শ্রদ্ধাবোধ থাকা উচিৎ । আমরা যেন বাংলা ভাষাকে বিকৃতভাবে উপস্থাপন না করি। নিজের ভাষার প্রতি ভালবাসা প্রদর্শন ও মাতৃভাষাকে রক্ষা করার জন্য দিবসটি যথাযথভাবে পালনে সবার আন্তরিক হওয়া উচিৎ বলে আমি মনে করি।

বর্তমানে বাংলাভাষাকে টিকিয়ে রেখেছে সংবাদপত্র ও গণমাধ্যম কর্মীরা। দেশ ও প্রবাসের এক সেতু বন্ধনের স্লোগান নিয়ে ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এই ‍দিনটিতে ফ্রান্স সহ ইউরোপের বিভিন্ন খবরাখবর নিয়ে ইউরোবিডি24নিউজ নামে ওয়েব পত্রিকা প্রকাশিত হতে যাচ্ছে জেনে আমি আনন্দিত। ইউরোবিডি24নিউজের পথচলা যেন সুন্দর হয়, শুভকামনায়…..

এম, এ, হাশেম

বিশেষ প্রতিনিধি, চ্যানেল আই।

Category: Uncategorized

About the Author ()

Leave a Reply