• ১ জ্যৈষ্ঠ ,১৪৩১,15 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

অফলাইন থেকে অনলাইন আর স্বদেশ থেকে বিদেশ- সোয়েব কবীর, সম্পাদক, ইউকেবিডিনিউজ

| ফেব্রুয়ারী 21, 2013 | 0 Comments

সোয়েব কবীর: সময়ের সাথে তাল মিলিয়ে পাল্টে যাচ্ছে মিডিয়া। অফলাইন থেকে এখন অনলাইনের যুগ। আগে যেখানে প্রবাসীরা ব্রিটেনের সাপ্তাহিক পত্রিকাগুলোর ওপর নির্ভর করতো, এখন সেই নির্ভরতার হার কমে এসেছে। ডেক্সটপ, ল্যাপটপ, আইপ্যাড কিংবা মোবাইলের স্ক্রীনে ভেসে ওঠে ব্রেকিং নিউজ। এর পেছনে এখন যারা কাজ করে যাচ্ছে তারা বেশিরভাগই তরুণ প্রজন্ম। মিডিয়া জগতে একবিংশ শতাব্দীর উপহার হিসেবেই ধরে নেয়া যেতে পারে এই অনলাইন মিডিয়াকে।

আর এখন এই অনলাইন গণমাধ্যমে নতুন উন্মাদনা সৃষ্টি করেছে  সোস্যাল মিডিয়া। এ যেন নতুন আরেক গণমাধ্যম। মুহূর্তেই লক্ষ লক্ষ পাঠক, লক্ষ লক্ষ মন্তব্য, পাচ্ছেন সরাসরি ফিডব্যাক। বর্তমান সংবাদপত্রগুলোতেও সংযুক্ত করা হচ্ছে ফেসবুকে মন্তব্য করার সুযোগ।

শাহাবাগে তরুণ প্রজন্মের আন্দোলনকে বিশ্বময় ছড়িয়ে দিতে অগ্রণী ভূমিকা পালন করেছে অনলাইন সাংবাদিকতা। বাংলাদেশে অনলাইন গণমাধ্যমগুলো শাহবাগ থেকেই প্রতি মুহূর্তেই বিশ্ববাসীকে জানিয়ে দিচ্ছে প্রতিটি খবর। আগে যেখানে প্রবাস থেকে বাংলাদেশের খবর পেতে সময় লেগে যেত সপ্তাহখানেক, আর এখন যারা বাংলাদেশে আছেন তাদের আগেই খবর পেয়ে যাচ্ছেন প্রবাসীরা। আর এটি শুধুমাত্র সম্ভবপর হয়েছে অনলাইন গণমাধ্যমের জন্য।

বৃটেনে বাংলা মিডিয়ার অনলাইন জগতে জাগরণ সৃষ্টিকারী  ইউকেবিডি এখন অনেকের প্রেরণা হিসেবে কাজ করে যাচ্ছে। প্রবাসে এটিই একমাত্র সংবাদসংস্থা যা সম্পূর্ণ নিজস্ব ব্যবস্থাপনায় কাজ করে যাচ্ছে। আর ইউরোবিডি24নিউজ এর প্রতিষ্ঠালগ্নে আমি স্যালুট জানাই তাদের, যারা এই প্রবাসে থেকেও ভুলে যাননি বাংলাদেশকে, বাংলা ভাষাকে। আপনাদের কারণেই আজ বাংলা ভাষা ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রতিটি পরতে পরতে। আমাদের এক সময়ের সহকর্মী ইমরান মাহমুদের সম্পাদনায় ও তত্ত্বাবধানে এই অনলাইন সংবাদ মাধ্যমটি শুধু ইউরোপ নয়, বর্হিবিশ্বের যেখানে বাঙালী আর বাংলা রয়েছে, সেখানে জনপ্রিয়তা পাবে- এটাই আমাদের প্রত্যাশা।

Category: Uncategorized

About the Author ()

Leave a Reply