• ২৬ বৈশাখ ,১৪৩১,09 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদের আসন্ন নির্বাচন, মুক্তিযোদ্ধাদের ভোটার তালিকা প্রনয়ন করার সিদ্ধান্ত

| জানুয়ারী 31, 2016 | 0 Comments

BMS-US-Command-FFবিশ্বজুড়ে বাংলা :বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মেজর জেনারেল (অবঃ) হেলাল মোরশেদ খান, (বীরবিক্রম)এর যুক্তরাষ্ট্রে আগমন উপলক্খে ৩রা জানুয়রী, ২০১৬ রবিবার রাতে নিউইয়র্ক সিটির জ্যামাইকায় অবস্থিত স্মার্ট একাডেমিয়া পার্টি হলে যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদ এক সভার আয়োজন করে। উক্তসভায় সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদের আহবায়ক ড. আবদুল বাতেন এবং সঞ্চালনায় ছিলেন সদস্য সচিব মশিউল আলম জগলু। সভার আলোচনায় অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধাদের মধ্যে ছিলেন কমান্ডার নূরনবী, ড. প্রদীপ রঞ্জন কর, মফিজ আহামদ, লাবলু আনসার, গোলাম মোস্তফা খান মিরাজ, এ বি, সিদ্দিক, সাঈদুর রহমান সাঈদ, আবুল বাসার, মোঃ মনির হোসেন ও কামরুল হাসান চৌধুরী ।

আসন্ন মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচনে যুক্তরাষ্ট্র বসবাসরত সকল বীর মুক্তিযোদ্ধাদের একটি ভোটার তালিকা প্রনয়ন করা, নির্বাচন কমিশন গঠন আলোচনার উদ্যেশ্যে এ সভার আহ্বান করা হলেও তাতে প্রাধান্য পায় স্বাধীনতা যুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে সম্প্রতি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া যে মনগড়া মন্তব্য করেছেন, তার তীব্র নিন্দা, প্রতিবাদ এবং এ ব্যাপারে অবিলম্বে বিএনপি চেয়ারপারসনকে বিচারের কাঠগড়ায় দাড় করানোর জন্য বাংলাদেশ সরকারের কাছে দাবী জানানো হয়। সভায় বিভিন্ন বক্তা একাত্তরের ঘাতক/দালালদের বিচার বন্ধের উদ্দেশ্যে দেশের অভ্যন্তরে এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন মহল কর্তৃক নানা ধরনের ষড়যন্ত্র ও চক্রান্তেরও তীব্র সমালোচনা করেন। মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি বা মুক্তিযোদ্ধাদের নিয়ে কটাক্ষ করলে শাস্তির বিধান রেখে নতুন আইন প্রণয়নের উদ্যোগ নিতেও সরকারের কাছে দাবী জানানো হয়। এই প্রসংগে বিভিন্ন মহলের শত বাধাকে উপেক্খা করে একাত্তরের ঘাতকদের বিচার অব্যাহত রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা জানানো হয়। উক্ত আলোচনা সভায় অন্যানের মাঝে উপস্থিত ছিলেন সর্ববীর মুক্তিযোদ্ধা ড: খুরশীদ আলম মিয়া, মাহবুবুর রহমান, মোজাহিদুল ইসলাম, ফখরুল ইসলাম খান, আব্দুর রাজজাক, আর.আমিন, সরদার আলাউদ্দিন, ওহিদুর রহমান মুক্তা, মোঃ আবু তাহের, খোরশেদ আনোয়ার বাবলু, আবুল মনসুর খান, রেজাউল হোসেন, আবুল মনসুর, আব্দুস সামাদ হাওলাদার, তাজুল ইমাম, নাসির উদ্দিন, মোঃ সহিদুল্লাহ, হুমায়ন কবির, সন্তোষ কুমার চৌধুরী, বোরহান উদ্দীন হাওলাদার, আব্দুর রাজ্জাক হাওলাদার ,শহিদুল ইসলাম, আব্দুস শহিদ, আব্দুস সাদেক,আবুল কাসেম সরকার, নিখিল কুমার, বি,ম, জাকির হোসেন, আবুল কালম, আলতাফ হোসেন সরদার, এনায়েত হোসেন সরদার, এলডি কামাল উদ্দিন, হুমায়ান কবির, ইঞ্জিনিয়ার তাজুল ইসলাম, কামাল উদ্দিন, ড:তাজুল ইসলাম, ইঞ্জি: আশরাফুল হক, তাফাজজল করীম, মোঃ রফিকুল ইসলাম, কাজী জহির উদ্দিন ফারুক, আমির আলী, ওবায়েদুল হক, ওমর ফারুক খসরু, সায়িদ মজিবুর রহমান, মোঃ সনামউদ্দিন, কাজী মনির, রুহুল আমিন ভুইয়া, সায়িদুর রহমান, জাহিদ হোসেন, আবুল কাসেম, আব্দুল মতিন, আনোয়ার হোসেন ,শফিকুল ইসলাম, রফিকুল আলম, মোবারক হোসেন, মোনির হোসেন, আবুল কালম, এবং আরো অনেক বীর মুক্তিযোদ্ধাগন।

উক্ত সভায় বিষদ আলোচনার পর নিম্ন লিখিত সিদ্ধান্তসমূহ সর্ব সম্মতিক্রমে গৃহিত হয়ঃ
(ক) আসন্ন মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচনে যুক্তরাষ্ট্র বসবাসরত সকল বীর মুক্তিযোদ্ধাদের নাম/ঠিকানা ও অন্যান্য তথ্যসমূহের বিশদ বিবরনসহ একটি ভোটার তালিকা প্রকাশ করা।
(খ) মুক্তিযোদ্ধা সংসদের চেয়ারম্যান মেজর জেনারেল (অবঃ) হেলাল মোরশেদ খান, বীর বিক্রম আগামী ২৬ ফেব্রুয়ারির মধ্যে যুক্তরাষ্ট্রে বসবাসরত মুক্তিযোদ্ধা, ভারতীয় তালিকা, মুক্তিবার্তা, মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রনালয়ের ও প্রতিরক্ষা মন্ত্রনালয়ের গেজেটভুক্ত মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা হিসাবে চাকরি ক্ষেত্রে অনুমোদিত সকল মুক্তিযোদ্ধাদের নামের তালিকা সংশোধন ও সংযোজন করে সবাইকে ভোটার তালিকাভুক্ত করে, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলএ পৌছিয়ে দেয়ার জন্য নিদেশ প্রদ্নান করেন। এই তালিকার বাহিরের কোনো মুক্তিযোদ্ধাকে ভোটার হিসাবে গন্য করা হইবে না বলে সিদ্ধান্ত গৃহিত হয়।
গ) উক্ত সভায় মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের যুক্তরাষ্ট্র কমান্ডকে আরও বেশী কার্যকরী ও গতিশীল করার জন্য কার্যকরি কমিটিকে সম্প্রসারিত করার জন্য সিদ্ধান্ত গৃহীত হয়।
এই পর্যায়ে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল এর অনুমোদিত কমিটিই যুক্তরাষ্ট্রে একমাত্র বৈধ মুক্তিযোদ্ধা সংগঠন হিসাবে বিবেচিত হবে। সুতরাং কেন্দ্রের অনুমোদিত কমিটি ছাড়া অন্য কোনো ভুঁইফোড় মুক্তিযোদ্ধা সংগঠনকে প্রকৃত যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল হিসেবে গন্য না করার জন্য মুক্তিযুদ্ধের পক্ষের সকল সংগঠনকে অনুরোধ করার সিদ্ধান্ত গৃহিত হয়।

Category: Scroll_Head_Line, বিশ্বজুড়ে বাংলা

About the Author ()

Leave a Reply