• ৩ জ্যৈষ্ঠ ,১৪৩১,17 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

মুক্ত আকাশ চুক্তি লঙ্ঘন করেছে তুরস্ক: রাশিয়ার অভিযোগ

| ফেব্রুয়ারী 6, 2016 | 0 Comments

4bk24df3cee6343b31_620C350ইউরো সংবাদ: তুরস্কের বিরুদ্ধে ‘মুক্ত আকাশ চুক্তি’ লঙ্ঘনের অভিযোগ তুলেছে রাশিয়া। সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের আকাশসীমায় দেশটির সরকার রাশিয়ার একটি গোয়েন্দা বিমানকে উড়তে অনুমতি না দেয়ার পর এ অভিযোগ তুলল মস্কো। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তা সের্গেই রিযকভ বুধবার এক বিবৃতিতে এ অভিযোগ করেন।

 তিনি বলেন, রাশিয়ার একটি এএন-৩০ গোয়েন্দা বিমান তুরস্কের আকাশসীমায় প্রবেশের পর নিজের গতিপথ উল্লেখ করে আঙ্কারার কাছে ভ্রমণের অনুমতি চায়। কিন্তু তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশের কথা উল্লেখ করে দেশটির সেনা কর্মকর্তারা সে অনুমতি দিতে অস্বীকৃতি জানান।

 ২০০২ সালে তুরস্ক ও রাশিয়াসহ ৩৪টি দেশ ওপেন স্কাইস ট্রিটি বা মুক্ত আকাশ চুক্তিতে সই করে। চুক্তি অনুযায়ী এর যেকোনো সদস্যদেশ অপর কোনো সদস্যদেশের নিরস্ত্র গোয়েন্দা বিমানকে নিজের আকাশসীমা দিয়ে চলতে দিতে বাধ্য। নিজেদের মধ্যে সামরিক সহযোগিতা ও বিশ্বাস বাড়ানোর লক্ষ্যে ওই চুক্তিতে সই করেছিল এসব দেশ।

 রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, তুরস্কের পক্ষ থেকে রুশ গোয়েন্দা বিমানকে উড়তে অনুমতি না দেয়ার ঘটনা একটি ‘ভয়ঙ্কর উদাহরণ’ হিসেবে রেকর্ড থাকবে। চুক্তি লঙ্ঘনের এ ঘটনাকে প্রত্তুত্তরবিহীন অবস্থায় ছেড়ে দেবে না মস্কো।

 ২০‌১৫ সালের ২৪ নভেম্বর সিরিয়ার আকাশসীমায় একটি রুশ জঙ্গিবিমানকে গুলি করে ভূপাতিত করে একটি তুর্কি এফ-১৬ জঙ্গিবিমান। তখন থেকে দু’দেশের সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে।

Category: 1stpage, ইউরো সংবাদ, ইউরো সংবাদ

About the Author ()

Leave a Reply