• ৩১ বৈশাখ ,১৪৩১,14 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

স্বরলিপি শিল্পি গোষ্ঠী ফ্রান্সের বৈশাখ বরন

| এপ্রিল 26, 2016 | 0 Comments

04182016_20_FRANCE_BOISHAKHইউরোবিডি কমিউনিটি সংবাদ: 

আব্দুল মালেক হিমু, প্যারিস -ফ্রান্স : বৈশাখ বরন বাঙালির ঐতিহ্য আর উল্লাসের উৎসব । হাজার রঙ্গিন উপাদানে সমৃদ্ধ আমাদের সংস্কৃতি । সারা বছর কোন না কোন উৎসব নিয়ে আমরা উদযাপনে মেতে উঠি। আর বৈশাখী উৎসব সবার এক সঙ্গে, রঙ্গে ঢংগে মিলল মেলার উৎসব । দেশ থেকে হাজার মাইল দূরে, শিল্প-সাহিত্য আর কবিতা দেশ ফ্রান্সের বৈশাখী উৎসব । তাও আবার ছুটির দিনের কে সামলায় উৎসব প্রিয় বাঙালিদের । ৪ঠা বৈশাখ ১৪২৩ বঙ্গাব্দ রবিবার প্যারিসের বাংলাদেশি অধ্যুষিত জুখেস পার্কে বসেছে নানা রকমের পিঠা আর কারুপণ্যের পসরা। চলছে কেনাকাটা, জাল মুড়ি আর চটপটি খাওয়ার ধুম। সকাল বেলা আকাশের মন কিছুটা মলিন থাকলেও দুপুর গড়াতে গড়াতে মনটা ভাল হতে চলেছে সাথে সাথে প্রকৃতিও সেজেছে নবরূপে। নারীদের পরনে সুতির শাড়ি, হাতে কাচের চুড়ি আর কবরীতে তাজা ফুলের মালা। পুরুষদের রঙিন পাঞ্জাবি সাথে লুঙ্গি। ধর্ম-বর্ণ, শ্রেণী-পেশা, বয়সনির্বিশেষে সব বাঙলাদেশীরা শামিল হয়েছেন বৈশাখী উত্সবে। ভেদাভেদ ভুলে উত্সবের রঙে ১৪২৩ বঙ্গাব্দকে বরণ করে নিয়েছেন ফ্রান্সের বাংলাদেশীরা। মঙ্গল শোভাযাত্রা, পান্তা-ইলিশ, শিশুদের চিত্রাংকন, মহিলাদের বালিশ নিক্ষেপ, ঢাক-ঢোল, নাচ-গান, ব্যানার, ফেস্টুন রং আর উল্লাসের সব আয়োজনই ছিল উৎসবে । এ উৎসব আয়োজন করে বাংলাদেশীদের বাঙ্গালিয়ানার আনন্দে মাতিয়ে রাখে স্বরলিপি শিল্পিগোষ্ঠী ফ্রান্স ।

ফ্রান্সে বৈশাখী উৎসবের প্রতিষ্ঠাতা মরহুম শহিদুল আলম মানিককে স্মরণ করে উৎসবের মঞ্চে ফ্রান্সে নিযোক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম উপস্থিত হয়ে সকল বাংলাদেশীদের কে নতুন বছরের শুভেচ্ছা জানান । এ সময় আরো উপস্থিত ছিলেন অনুষ্টানের পৃষ্ঠপোষক ও অল ইউরোপীয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের মহাসচিব কাজী এনায়েত উল্লাহ ইনু, তুলুজ বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশনের সভাপতি ফখরুল আকম সেলিম, স্বরলিপি শিল্পিগোষ্ঠী সভাপতি এমদাদুল হক স্বপন এবং সাধারন সম্পাদক মোহাম্মদ আলী, ফ্রান্স বাংলাদেশ বিজনেস ফোরামের সাধারণ সম্পাদক সুব্রত ভট্রাচার্য শুভ, আয়েবার সহ সভাপতি শরীফ আল মোমিন, ফ্রান্স বাংলা প্রেস ক্লাবের সভাপতি নূরুল ওয়াহিদ সহ ফ্রান্সে সামাজিক ও সাংস্কৃতিক কর্মীরা ।

সাংস্কৃতিক পর্ব শুরু হয় বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সেরি মোহাম্মদ হজরত আলী খানের কবিতা আবৃত্তির মাধ্যমে পরে সঙ্গীত ও নৃ্ত্য পরিবেশন করেন প্যারিসের জনপ্রিয় শিল্পীরা। অনুষ্ঠানের শুরুতেই স্বরলিপি শিল্পিগোষ্ঠীর সদস্যরা আগত অতিথি এবং প্যারিসে অবস্থানরত সকল সংবাদকর্মীদের শুভেচ্ছা জানান। দ্বিতীয় পর্ব যৌথ উপস্থাপনা করেন মুহিত আহমদ এবং নাজনীন তানিয়া । প্রবাসী বাংলাদেশীর পাশাপাশি বিপুল সংখ্যক ভিনদেশী নাগরিকরা অনুষ্ঠানটি উপভোগ করেন।

Category: Community France, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply