• ১ জ্যৈষ্ঠ ,১৪৩১,15 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ইতালীর রাজধানী রোমে স্থায়ী শহীদ মিনারে অমর একুশে পালন

| ফেব্রুয়ারী 26, 2013 | 0 Comments

এ কে জামান, ইতালী: ২১ শে ফেব্রুয়ারী আন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইতালীর রাজধানী রোমের স্থায়ী শহীদ মিনারে রাত ১২টায় প্রচন্ড শীত উপেক্ষা করেও শত শত প্রবাসীগন হাজির হন।

একুশের প্রথম প্রহরে ইতালীতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহদৎ হোসেন দূতাবাসের কর্মকর্তাগনকে নিয়ে প্রথম পুষ্পস্তবক অর্পন করেন।এরপরে ইতালী আওয়ামী লীগ, ইতালী বিএনপি, মহিলা লীগ, মহিলা দল, যুবলীগ, যুবদল, ইতালী বাংকার সমিতিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনে নেতৃবৃন্দ ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানান। অনুষ্ঠানে সুশৃংখলভাবে সামাজিক এবং রাজনৈতিক সংগঠনগুলো পুষ্পস্তবক অর্পন করায় রাষ্ট্রদূত সবাইকে ধন্যবাদ জানান। এনটিভি ইউরোপে এই অনুষ্ঠানের প্রথম প্রহরের ভিডিও লাইভ প্রদর্শন করা হয়। উল্লেখ্য এই প্রথমবারের মতো কোন টিভি চ্যানেলে একুশের প্রথম প্রহরের ভিড্ওি লাইভ সস্প্রচার করা হলো।

এদিকে একুশে উদযাপন পরিষদের আয়োজনে রোমের বাংলা টাউন তরপিনাতারায় অস্থায়ী শহীদ মিনার্ওে ছিল অসংখ্য প্রবাসীদের অংশগ্রহন। এখান্ওে বিভিন্ন সামাজিক এবং রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ২১শে ফেব্রুয়ারী সকালে শহীদ মিনারের সামনে আয়োজিত অনুষ্ঠানে ইতালীর ্উপ পররাষ্ট্র মন্ত্রী স্তেফান মিস্তুরা, ইউনেস্কর জেনারেল সেক্রেটারী লুসিও আলবের্তো সেবয়া, চীনের রাষ্ট্রদূত ওয়েং বিং, ইতালী ক্যারাবিনিয়ার প্রধান সহ বিভিন্ন দেশের দূতাবাস প্রতিনিধিগন মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

অনুষ্ঠানে বিভিন্ন দেশের শিশুদের স্বকন্ঠে এবং নিজের ভাষায় একুশ নিয়ে বিভিন্ন আয়োজন ছিল বিশেষভাবে ব্যতিক্রমী এবং প্রশংসনীয়।  সকাল্ওে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ পুষ্প স্তবক অর্পন করে। এনটিভি অংকুরের ক্ষুদে অংশগ্রহনকারীর্ওা এসময় শহীদ বেদীতে শ্রদ্ধা নিবেদন করে। পরে স্থানীয় শিশু শিল্পীরা দেশের গান ও নৃত্য পরিবেশন করে।

*এনটিভি ইউরোপ লাইভ সম্প্রচার করেছে প্রথম প্রহরের ভিডিও*

Category: Community Italy, Community news 1st page, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply