• ১৬ বৈশাখ ,১৪৩১,30 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

রোগের চিকিৎসা দেন,প্রতিরোধের রাস্তা খোঁজেন, জানাজার আয়োজন করবেন না

| জুলাই 18, 2016 | 0 Comments
10309648_10154515341662678_990673913950542874_n

ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাস্কিন

প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্র ও শিক্ষকের বিরুদ্ধে জংগী সম্পৃক্ততার অভিযোগ,

একটা প্রতিষ্ঠানের কিছু বিপথগামী ছাত্র এমন কি শিক্ষকের দোষে সেই শিক্ষাপ্রতিষ্ঠানের সকল নিরপরাধ মেধাবী ও কৃতি বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের কি ভীষণ হতাশা, নিরাপত্তাহীনতা ও সামাজিক বিপর্যয়ের মধ্যে ফেলে দিচ্ছে কিছু অটিস্টিক মিডিয়া, ভাবা যায়?

——–ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাস্কিন।

দেশের খবর: প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্র ও শিক্ষকের বিরুদ্ধে জংগী সম্পৃক্ততার অভিযোগ পাওয়া যাচ্ছে। এটা একটা দুঃখজনক বিষয়। কিন্তু হুজুগে পাবলিক আর হলুদ মিডিয়া লেগে আছে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে।অন্য প্রতিষ্ঠানে যেন কোন জংগী পড়ালেখা করে নাই ! দিনের বিশ ঘণ্টা ছাত্ররা কোথায় থাকে, কি খায়, এদের বাবা-মা এদের পেছনে ঢালার মত অঢেল টাকা কোথায় পায়, কোন পথে কামাই হয় এই টাকা, এদের কতজনের পরিবারের নৈতিক ভিত্তি কতটা, বৃহত্তর সমাজের অস্থিরতা, কর্মসংস্থানের সুযোগ, ভারতীয় চ্যানেলের প্রভাবে ঘরে ঘরে পরকীয়া- অশ্লীলতার প্রভাব- এসব কিছুর যেন কোন ভূমিকা নেই ! বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতির অভাব শিক্ষার্থীদের নৈতিক মননশীলতা গঠনে একটা ঘাটতি, এতে সন্দেহ নেই। কিন্তু আমরা যে রাজনীতি পাবলিক শিক্ষাপ্রতিষ্ঠানে দেখছি, সেখানে নৈতিকতা কতটা? একটা হিসাব নেওয়া যায়। পাঁচ বছরে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কয়জন ছাত্র জংগী হিসেবে ধরা পড়েছে ? আর পাবলিক বিশ্ববিদ্যালয়ে কয়টা লাশ পড়েছে?

বাইশ বছর ডাকসু নির্বাচনবিহীন ছাত্ররাজনীতি কোন ভালো মডেল নয়।

একটা প্রতিষ্ঠানের কিছু বিপথগামী ছাত্র এমন কি শিক্ষকের দোষে সেই শিক্ষাপ্রতিষ্ঠানের সকল নিরপরাধ মেধাবী ও কৃতি বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের কি ভীষণ হতাশা, নিরাপত্তাহীনতা ও সামাজিক বিপর্যয়ের মধ্যে ফেলে দিচ্ছে কিছু অটিস্টিক মিডিয়া, ভাবা যায়? মূল ঘটনা হারিয়ে গেছে এই কোরাসের আওয়াজের নীচে। আমি বলছি না, শিক্ষাপ্রতিষ্ঠানে নজর দিতে হবে না, বলছিনা দোষী শিক্ষার্থী ও শিক্ষকদের আইনের আওতায় আনতে হবে না, সামাজিক সচেতনতা সৃষ্টির প্রয়োজন নেই। কিন্তু মূল বিষয় এড়িয়ে, আনুষঙ্গিক অন্য উপাদানের দিকে নজর না দিয়ে, দুই একটি প্রতিষ্ঠানকে ধবংস করে দেয়ার উদ্যোগ কেন? নর্থসাউথ সহ বিভিন্ন বিশবিদ্যাল্য় থেকে পাশ করে অনেক মেধাবী ছাত্রছাত্রী কি দেশে বিদেশে সুনামের সাথে কাজ করছে না? সবাই কি জঙ্গী হয়ে গেছে? সবার অভিভাবক কি নব্য ধনিক শ্রেনীর নীতিহীন মানুষ? পাবলিক প্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের কারনে কত সত্যিকারের মেধাবী নিরুপায় মধ্যবিত্ত- উচ্চ মধ্যবিত্ত পরিবারের সন্তান প্রাইভেট প্রতিষ্ঠানে ভর্তি হতে বাধ্য হয়, তাঁর জন্য দায়ী কে?

রোগের চিকিৎসা দেন, পারলে প্রতিরোধের রাস্তা খোঁজেন। কোন অজুহাতে অসুস্থ প্রতিষ্ঠানের জানাজার আয়োজন করবেন না, কিংবা মাথা ব্যথার জন্য মাথা কাটার প্রেসক্রিপশন দিবেন না।

Category: 1stpage, Scroll_Head_Line, দেশের খবর

About the Author ()

Leave a Reply