• ২৯ বৈশাখ ,১৪৩১,12 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

জাতিসংঘের সামনে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে সমাবেশ

| ফেব্রুয়ারী 27, 2013 | 0 Comments

নিউ ইয়র্ক: শাহবাগে চলমান যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করলো শত শত প্রবাসী।

জাতিসংঘ সদর দফতরের অদূরে রোববার বিকেল ৫টা থেকে রাত ৮ টা পর্যন্ত এলাকা প্রকম্পিত হয় রাজাকার বিরোধী বিভিন্ন শ্লোগানে। জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। নতুন প্রজন্মের ক’জন সদস্য শাহবাগ চত্বরের মতো করে সমবেত সবাইকে নিয়ে শপথ বাক্য পাঠ করেন।

মুমু আনসারী, মিনহাজ আহমেদ এবং অন্যরা স্লোগান দিয়ে সবাইকে
উজ্জীবিত করেন। অংশগ্রহণকারীদের নিয়ে আসা বাংলাদেশের বিশাল পতাকা  জাতিসংঘের সামনে দিয়ে যাতায়াত রত পথচারীদের চমৎকৃত করে। সব বয়সী প্রবাসী বাঙালি সমাবেশে যোগ দেন।

সাউথ এশিয়ান মিউজিক সোসাইটির পক্ষ থেকে মাহবুবে খুদা রুমি অনুষ্ঠানের জন্য সাউন্ড সিস্টেম সরবরাহ করেন। বাংলাদেশিদের পাশাপাশি অনেক বিদেশিকেও অনুষ্ঠানের সঙ্গে একাত্মতা ঘোষণা করে অংশ নিতে দেখা যায়।

বিশেষ করে মূলধারার এলিজাবেথ অরতিজ এর যোগদান এবং জয় বাংলা স্লোগান ছিল এক বিশেষ আকর্ষণ। যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে আয়োজিত এই প্রতিবাদের সঙ্গে একাত্মতা জানাতে আসেন।

জাতিসংঘে নিয়োজিত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এম এ মোমেনের স্ত্রী সেলিনা মোমেন পুরো সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ইংরেজিতে লেখা প্ল্যাকার্ডগুলো বিদেশিদের বিশেষ দৃষ্টি আকর্ষণ করে।

জাতিসংঘের সামনে আয়োজিত এই বিক্ষোভ সমাবেশের অন্যতম উদ্যোক্তাদের ভেতর ছিলেন কৃষ্ণ রানা, মিনহাজ আহমেদ, আকবর হায়দার কিরন, মিথুন আহমেদ, মুজাহিদ আনসারী, জাকারিয়া চৌধুরী, নিহার সিদ্দিকী, আলম টিপু এবং তাইয়েবুর রহমান টনি।

Category: বিশ্বজুড়ে বাংলা

About the Author ()

Leave a Reply