• ১৩ বৈশাখ ,১৪৩১,26 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ফ্রান্সে শীর্ণকায় মডেল নিষিদ্ধ

| সেপ্টেম্বর 6, 2017 | 0 Comments

4 ইউরো সংবাদ: বেশ কিছুদিন ধরেই শীর্ণকায় মডেল ব্যবহারের বিরুদ্ধে নানা ধরনের সমালোচনা চলছে। আর তারই জের ধরে এবার ফ্রান্সের বেশ কয়েকটি শীর্ষ ফ্যাশন ব্র্যান্ড ঘোষণা দিয়েছে তারা আর শীর্ণকায় মডেল ব্যবহার করবে না।

অভিযোগ উঠেছে, বাস্তবতা বর্জিত অতিরিক্ত শীর্ণ মডেলদের দেখে অনেক তরুণীই তেমন হওয়ার চেষ্টা করে। এতে তাদের ইটিং ডিসঅর্ডারসহ নানা শারীরিক সমস্যা তৈরি হয়। এছাড়া কিছুদিন আগে ফ্রান্সের স্বাস্থ্য ও সমাজবিষয়ক মন্ত্রী বলেছেন, ‘অল্প বয়সী মেয়েরা যখন এ ধরনের অবাস্তব শারীরিক সৌন্দর্য দেখতে পায়, তখন তা তাদের আত্মবিশ্বাসে আঘাত হানে। সেই সঙ্গে তাদের জীবনযাপনেও নেতিবাচক প্রভাব ফেলে। ’

সম্প্রতি এসব সমালোচনার মুখে পড়ে শীর্ষ কয়েকটি ব্র্যান্ড ঘোষণা দিয়েছে তারা আর ৩৪ সাইজের নিচে মডেলদের নিয়োগ করবে না। যেসব ব্র্যান্ড এ ঘোষণা দিয়েছে তাদের মধ্যে রয়েছে ডায়োর, লুইস ভিটন, গুচ্চি, অ্যালেক্সান্ডার ম্যাককুইন, গিভেনচি, ফেনডি ও মার্ক জ্যাকবস। এমনকি ফ্যাশন শোতে ক্যাটওয়াক ও অ্যাডভার্টাইজিং ক্যামপেইনেও তাদের ব্যবহার করা হবে না জানানো হয়েছে।

এছাড়া প্রতিষ্ঠানগুলো প্রাপ্তবয়স্কদের পণ্যের বিজ্ঞাপনের জন্য ১৬ বছরের নিচের মেয়েদের নিয়োগ করবে না বলে ঘোষণা করেছে। সৌন্দর্যের মিথ্যা ধারণা এবং নারীদের খাওয়া-দাওয়ার অনিয়ম বন্ধ করতেই এই পদক্ষেপ।

উল্লেখ্য, কিছুদিন আগে ফ্রান্সে নতুন একটি আইন করা হয়েছে। সে আইনে মডেল নিয়োগ করতে হলে শারীরিক উচ্চতা ও বয়সের সঙ্গে মিল রয়েছে এমন সনদ নেওয়ার বাধ্যবাধকতা রাখা হয়েছে।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France

About the Author ()

Leave a Reply