• ১৫ বৈশাখ ,১৪৩১,29 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

জ্বালানী তেলের মূল্য, ট্যাক্স বৃদ্ধি সহ বেশ কিছু জাতীয় ইস্যুতে ফরাসী সরকারের বিরুদ্ধে চলমান হলুদ জ্যাকেট আন্দোলন

| নভেম্বর 26, 2018 | 0 Comments

46517243_2418895114806464_9204942091669471232_oইউরোবিডি24নিউজ, ফ্রান্স ডেস্ক:
জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি, সাধারণ মানুষের ক্রয় ক্ষমতা কমে যাওয়া, ট্যাক্স বৃদ্ধি সহ বেশ কিছু জাতীয় ইস্যুতে ফরাসী ম্যাক্রোঁ সরকারের পলিসির বিরুদ্ধে গত সপ্তাহ থেকে চলমান হলুদ জ্যাকেট (জিলে জুন) নামক আন্দোলনটি ফ্রান্সের বিভিন্ন বিভাগে প্রতিবাদ ও হরতালের ধারাবাহিকতায় আজ (শনিবার,২৪ নভেম্বর) প্যারিসে অবস্থান করছে। প্যারিসের গুরুত্বপূর্ণ রাস্তা এভিনিউ দে সন্জ-এলিসে তে রাস্তায় নানা ধরণের ব্যারিকেড দিয়ে প্রতিবাদ করছে হলুদ জ্যাকেট আন্দোলনকারীরা। পুলিশ কাঁদানে গ্যাস ও জল কামান ব্যবহার করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে। আন্দোলন কারীরা সমস্বরে জাতীয় সঙ্গীত গাইছে এবং ম্যাক্রোঁ সরকারের পদত্যাগ দাবী করছে।
ইতিমধ্যে বিরোধী দলের মারীন লো প্যান এ আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করেছেন।
ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফ কাস্তানার বলেছেন, মারীন লো পেনের উস্কানিমূলক মন্তব্যের কারণে আল্ট্রা আ দোয়াত (কট্টর ডান পন্থী) রা প্যারিসে এই ভায়োল্যান্স করছে।

স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফ কাস্তানার এই জ্বালাও পোড়াও এর জন্য বিরোধী মারীন লো পেন এর ইন্ধনকে দ্বায়ী করেছেন। এদিকে মারীন লো পেন বলেছেন, তিনি কোন ভায়োলেন্সের আহ্বান জানাননি।

ইতিমধ্যে ১০৬ জনকে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভায়োলেন্সের দ্বায়ে আটক করেছেন।

এদিকে আন্দোলনকারীরা আগামী শনিবার(১ডিসেম্বর) আবারও এভিনিউ দে সন্স-এলিসিতে জড়ো হওয়ার ঘোষণা দিয়েছেন।

এ বিষয়ে আগামী মঙ্গল বার(২৭নভেম্বর ) ফরাসী রাষ্ট্রপতি এ্যামানুয়াল ম্যাক্রোঁ আন্দোলনকারী ও জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন বলে এলিসি প্রাসাদ থেকে জানানো হয়েছে।
রাজনৈতিক বিশ্লেষকগণ এ আন্দোলনকে ম্যাক্রোঁ সরকারের ক্ষমতায় আসার পর সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন।

 

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, ফ্রান্স, ফ্রান্স, ব্রেকিং নিউজ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply