• ১৫ বৈশাখ ,১৪৩১,29 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

প্যারিসস্থ বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক ৭ই মার্চ এর সুবর্ণ জয়ন্তী পালিত

| মার্চ 9, 2021 | 0 Comments

ফ্রান্স ডেস্ক:

যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধার সাথে বাংলাদেশ দূতাবাস, প্যারিস ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উদযাপন করছে। এ বছর থেকে প্রথমবারের মত দিবসটি জাতীয় দিবস হিসেবে উদযাপিত হচ্ছে। উল্লেখ্য, ঐতিহাসিক ৭ই মার্চ এর সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে দূতাবাস তিন দিন ব্যাপি অনুষ্ঠানের আয়োজন করেছে।

সকালে আয়োজনের শুরুতে মান্যবর রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন।  এরপর পবিত্র কোরআন তেলাওয়াত ও বিভিন্ন পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ শেষে বিশেষ মোনাজাত এবং বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

চলমান কোভিড-১৯ অতিমারীর প্রেক্ষিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে দূতাবাসের সকল সদস্য এ আয়োজনে অংশগ্রহণ করেন। প্রবাসীদের অংশগ্রহণের সুবিধার্থে দূতাবাস অনুষ্ঠানটি একইসাথে ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজন করে। ফলে ফ্রান্সে বসবাসরত বিশিষ্ট ব্যক্তিবর্গ, রাজনৈতিক, ব্যবসায়ী, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ প্রবাসের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও গুণীজন অনলাইনে অংশগ্রহণ করেন।

৭ই মার্চ এর সুবর্ণ জয়ন্তী উপলক্ষে তিন দিনব্যাপি বিশেষ আয়োজনের আজ ছিল দ্বিতীয় দিন। এর আগে গত ৫ মার্চ ইউনেস্কোতে বাংলাদেশ দূতাবাস, প্যারিস ও ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী মিশন কর্তৃক প্রকাশিত “The Historic 7th March Speech of Bangabandhu Sheikh Mujibur Rahman: A Documentary Heritage” গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়, যে গ্রন্থে জাতিসংঘের সকল দাপ্তরিক ভাষায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চ ভাষণ সংকলিত রয়েছে। দূতাবাস ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উপলক্ষে ঢাকা হতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত  অনুষ্ঠানটি প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে দূতাবাসের আয়োজনে সরাসরি সম্প্রচার করে।

এরপর দিবসটি উপলক্ষে আয়োজিত এ অনলাইন অনুষ্ঠানে সংযুক্ত অতিথিবৃন্দের অংশগ্রহণে বিশেষ আলোচনা পর্বে উপস্থিত সকলেই তাঁদের বক্তব্যে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ও ঐন্দ্রজালিক এই ভাষণের সার্বজনীন আবেদনের বিষয় তুলে ধরেন। তাঁরা ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে দূতাবাসের তিনদিন ব্যাপি আয়োজনের ও বিশেষ প্রকাশনার জন্য মান্যবর রাষ্ট্রদূতকে অভিনন্দন জানান এবং আমাদের জাতীয় জীবনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন । মান্যবর রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন তাঁর বক্তব্যের শুরুতেই জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন,  বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ সমগ্র বাঙ্গালি জাতিকে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ঐক্যবদ্ধ করেছিল এবং মুক্তির মন্ত্রে উজ্জীবিত করেছিল ও মুক্তিযুদ্ধ চলাকালীন মুক্তিযোদ্ধাদের শক্তি ও সাহস যুগিয়েছিল।  বঙ্গবন্ধুর এ ভাষণ ইউনেস্কোর মেমোরি অব দি ওয়ার্ল্ড রেজিস্টারে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে, যা সারা পৃথিবীর মুক্তিকামী মানুষের প্রেরণার উৎস হয়ে থাকবে।

Category: 1stpage, Community France, Community news 1st page, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, ইউরোবিডি কমিউনিটি সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply