• ১৬ বৈশাখ ,১৪৩১,29 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ইতালিতে বাংলাদেশ দূতাবাসে ভার্চ্যুয়ালি ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে।

| মার্চ 9, 2021 | 0 Comments

দূর পরবাস ডেস্ক
ইতালিতে ৭ মার্চ পালিত হয়েছে। দিনব্যাপী অনুষ্ঠান ও পতাকা উত্তোলনের মাধ্যমে শুরু হয় ৭ মার্চের অনুষ্ঠান
ইতালিতে ৭ মার্চ পালিত হয়েছে। দিনব্যাপী অনুষ্ঠান ও পতাকা উত্তোলনের মাধ্যমে শুরু হয় ৭ মার্চের অনুষ্ঠান

ইতালিতে বাংলাদেশ দূতাবাসে ভার্চ্যুয়ালি ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। দিনব্যাপী অনুষ্ঠান ও পতাকা উত্তোলনের মাধ্যমে শুরু হয় ৭ মার্চের অনুষ্ঠান। ১৯৭১ সালের ৭ মার্চে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রদত্ত ঐতিহাসিক ভাষণ স্মরণ ও জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। অনুষ্ঠানে জাতির পিতা ও মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

দূতাবাসের সভাকক্ষে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক নির্মিত প্রামাণ্যচিত্রও প্রদর্শিত হয়। আলোচনা সভায় ইতালিপ্রবাসী ছাড়াও ইউরোপের অন্যান্য দেশে বসবাসকারী এবং বর্তমানে বাংলাদেশে অবস্থানকারী প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন।

জাতির জনক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়
জাতির জনক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়

রাষ্ট্রদূত মো. শামীম আহসান তাঁর বক্তব্যের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধের সব বীর শহীদকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সম্পর্কে তিনি বলেন, এই ভাষণ শুধু বাঙালি জাতিকেই স্বাধীনতা অর্জনে অনুপ্রাণিত করেনি, সারা বিশ্বের নিপীড়িত-নির্যাতিত স্বাধীনতাকামী মানুষকে অনুপ্রেরণা জুগিয়েছে এবং ভবিষ্যতেও মানুষকে প্রেরণা জোগাবে। ভাষণটির অন্তর্নিহিত তাৎপর্য অনুধাবন করেই ইউনেসকো ২০১৭ সালে এ ভাষণকে ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে আখ্যায়িত করেছে এবং ভাষণটিকে একটি আন্তর্জাতিক মাত্রা দিয়েছেন।

Category: 1stpage, Community Italy, Community news 1st page, Scroll_Head_Line, ইউরো-সংবাদ - Italy

About the Author ()

Leave a Reply