• ৩ জ্যৈষ্ঠ ,১৪৩১,17 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ফ্রান্সের রাজধানী প্যারিসে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান সুমূহের্ খবরা খবর :

| ফেব্রুয়ারী 20, 2022 | 0 Comments

ফ্রান্সের রাজধানী প্যারিসে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান সুমূহের্ খবরা খবর নিচে দেয়া হলো

প্যারিসের ইউনেস্কো হেডকোয়ার্টারে
মহান শহীদ দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২
উদযাপন সকাল ১১ ঘটিকায় থেকে শুরু হবে।
স্থান : UNESCO Headquarters, Fontenoy Building, Paris, ROOM V UNESCO
(এটি অনলাইন ইভেন্ট)

*বাংলাদেশ দূতাবাস, প্যারিস যথাযোগ্য মর্যাদার সাথে আগামী ২১শে ফেব্রুয়ারী ২০২২, রোজ সোমবার ,শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২ উদযাপন করতে যাচ্ছে।
বাংলাদেশ দূতাবাসে সকাল ৯ ঘটিকায় জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধমিতকরণের মাধ্যমে অনুষ্ঠানমালা শুরু হবে ,
৯:২০ দূতাবাস প্রাঙ্গণে অস্থায়ী শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পণ শুরু হবে এ ছাড়া আরো বেশ কিছু কর্মসূচি রয়েছে।
স্থান : বাংলাদেশ দূতাবাস প্যারিস , ফ্রান্স
ঠিকানা : Embassy of the People’s Republic of Bangladesh
109, Avenue Henri Martin, 75016 Paris, France
কোভিড-১৯ স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় এবং সামাজিক দূরত্ব বজায় রাখার বাধ্যবাধকতার কারণে আয়োজনটি ভার্চুয়াল (অনলাইন) মাধ্যমে অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের আন্তরিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে।

*ফ্রান্স আওয়ামীলীগের উদ্যোগে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হবে : আগামী দিন একুশে ফেব্রুয়ারি, রোজ সোমবার, সময়: বিকাল ৪ টা ৩০মিনিটে প্যারিসের salle de Torcy Max dormoy হলে অস্থায়ী শহীদ মিনারে ফ্রান্স আওয়ামীলীগের উদ্যোগে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি পুষ্পস্তবক অর্পণ করবেন। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত,জনাব, ডঃ এ কে আব্দুল মোমেন সাহেব, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী,গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সরকার।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন: জনাব,খন্দকার এম তালহা মান্যবর রাষ্ট্রদূত বাংলাদেশ দূতাবাস।
স্থানঃ salle de Torcy Max dormoy
ঠিকানাঃ 52 rue torcy marx dormoy
যাতায়াত মেট্রো ১২ স্টপ Marx Dormoy

  • ২১ ফেব্রুয়ারী সোমবার দুপুর ১১ টা থেকে সেইন্ট ডেনিস মিউনিসিপ্যাল কর্তৃপক্ষের সহায়তায় এবং ASB (association sequano de bengalie) এর উদ্যোগে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আন্তর্জাতিক পরিবেশে অনুষ্ঠিত হবে বাংলাদেশি এসোসিয়েশন ছাড়াও উক্ত আয়োজনে ফরাসি মূলধারার লোকজনও উপস্হিত থাকবেন। আরো উপস্হিত থাকবে বিদেশী কিছু এসোসিয়েশন।
    ঠিকানাঃ Place de la Résistance 93200 Saint Dénis
    যাতায়াতঃ Métro : Ligne 13 , station : saint dénis Porte de Paris où Basilique saint dénis
    RER; D et H station : Saint dénis
    Tram: 1,5 et 8
    Bus; 153 , 170, 239,253,255,356

*ফ্রান্সের নিবন্ধিত নিউজ পোর্টাল ইউরোবিডি24নিউজ এর
৯ম প্রতিষ্ঠা বার্ষিকী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করার উদ্যোগ নেয়া হয়েছে। এটি হবে সন্ধ্যা ৬ ঘটিকায়। এতে Vitry-sur-Seine মেরির মেয়র সহ ফ্রান্সের রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এর উপস্থিত থাকার কথা রয়েছে।
তারিখঃ ২১শে ফেব্রুয়ারী ২০২২, রোজ সোমবার, সময় সন্ধ্যা ৬ ঘটিকা। ঠিকানাঃ Taj Mahal ( Buffet hall)
3 Av. Eugène Pelletan,
94400 Vitry-sur-Seine
M-7(Porte de Choisy)+T-9(Muse Mac Val)
RER-C(Vitry)+Bus-180(Marie de vitry)

*একুশে উদযাপন পরিষদ ফ্রান্স এর উদ্যোগে ২১শে ফেব্রুয়ারী ২০২২ শুক্রবার বেলা ২টা ৩০ মিনিটে প্যারিসের জুরেস পার্কে অস্থায়ী শহিদ মিনারে যথাযোগ্য মর্যাদায় অমর একুশে উদযাপিত হবে ।
স্থান : জুরেস পার্ক
যাতায়াত : মেট্রো লাইন ২,৫,৭,বাস ৪৮

*প্যারিসের ঐতিহাসিক রিপাবলিক চত্বরে সম্মিলিতভাবে সম্মিলিত একুশ উদযাপন পরিষদ ফ্রান্সের উদ্যোগে মহান একুশে ফেব্রুয়ারি উদযাপন করা হবে , সময় : দুপুর ২ ঘটিকা
স্থান : Place de la République
যাতায়াত : ৩,৫,৮,৯,১১
বাস : ২০ ৬৫,৫৬,৭৫

  • উদীচী শিল্পীগোষ্টী ফ্রান্স সংসদ” মহান শহীদ দিবসে ২১ ফেব্রুয়ারী ২০২০ উদযাপন উপলক্ষ্যে দুই দিন ব্যাপী অনুষ্ঠানমালা হাতে নিয়েছে।
    ২১ ফেব্রুয়ারি ২০২২ সোমবার
    দুপুর ৩টা থেকে বিকাল ৫টা
    ক্যাথসোমা মেট্রোর কাছাকাছি হাসপাতালের জরুরী বিভাগের পাশে অস্হায়ী শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ এবং প্রভাত ফেরীর গান। দলমত নির্বিশেষে সকলের স্বতস্ফূর্ত অংশগ্রহন একান্তভাবে কামনা করছি।

২৭ ফেব্রুয়ারি ২০২২ রবিবার
বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৭টা

ফ্রান্স উদীচী পরিবার এবং উদীচী পরিচালিত বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের ছাত্র ছাত্রীদের পরিবেশনায় বিশেষ পরিবেশনা ।
স্থান- বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র , উবারভিলিয়ে।

  • Français avec Rabbani – OFIORA’’ এর উদ্যোগে অফিওরা স্কুল প্রাঙ্গনে অস্থায়ী শহীদ মিনারে, ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হবে:
    মোদের গরব, মোদের আশা, আ-মরি বাংলা ভাষা আর এই বাংলা ভাষার সম্মান রক্ষার জন্য প্রাণ দেয়া শহীদদের সম্মান প্রদর্শনে আগামী রবিবার ,২০ শে ফেব্রুয়ারি সন্ধ্যা ৭ টায়, জাতীয় শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘’Français avec Rabbani – OFIORA’’ এর উদ্যোগে অফিওরা স্কুল প্রাঙ্গনে অস্থায়ী শহীদ মিনারে, ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হবে।
    স্থানঃ Français avec Rabbani – OFIORA
    যাতায়াতঃ মেট্রো লাইন ৭ কেতসোমা

ফ্রান্সের একমাত্র বাংলা স্কুল ASCIBF (ফ্রেঞ্চ-বাংলা স্কুল) এর উদ্যোগে আজ ২০/০২/২০২২ সন্ধ্যা ৬টায় স্কুল প্রাঙ্গনে ফ্রান্সে বেড়ে উঠা শিশু -কিশোরদের নিয়ে মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে।
স্থানঃ ASCIBF ফ্রেঞ্চ-বাংলা স্কুলপ্রাঙ্গন
সময় :সন্ধ্যা ৬ ঘটিকা

*এছাড়া ও প্যারিসের আরো বহু জায়গায় ক্ষুদ্র পরিসরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের খবর পাওয়া যাচ্ছে। *সকল আপডেট জানতে বি সি এফ এ চোখ রাখুন।

Category: 1stpage, Community news 1st page, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply