• ৩১ বৈশাখ ,১৪৩১,14 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত খন্দকার এম তালহার তুলুজ সফর, স্থানীয় মেয়র সহ সংশ্লিষ্ট অফিসিয়ালদের সাথে বৈঠক।

| মার্চ 3, 2022 | 0 Comments

ফ্রান্সের তুলুজ থেকেঃ “তুলুজ সিটি অফিস বাংলাদেশ সম্প্রদায়ের সামাজিক ও অর্থনৈতিক অবদানকে স্বীকৃতি দেয় এবং তাদের নাগরিক চাহিদাকে সকল সম্ভাব্য উপায়ে সাহায্য করবে”- তুলুজের মেয়র জন-লুক মউডেনক ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার এম তালহার সাথে বৈঠকের সময় একথা বলেন।

নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত প্যারিসের বাইরে এই প্রথম কোন সফরে গেলেন। বৈঠকের আগে, রাষ্ট্রদূত বাংলাদেশ সম্প্রদায়ের প্রতিনিধিদের সাথেও সাক্ষাত করেন এবং তুলুজ মেট্রোপলিটনের সর্বোচ্চ প্রশাসকের সাথে তাদের সহযোগিতা করার জন্য মতবিনিময় করেন।

রাষ্ট্রদূত বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনের বিষয়ে তার ধারণা নিয়ে মেয়রের সাথে আলোচনা করেন। তিনি বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্যের বৈচিত্র্য প্রদর্শনের পাশাপাশি প্রচুর নেটওয়ার্কিং সুযোগ সহ একটি বিনিয়োগ সেমিনার আয়োজনের বিষয়ে তার ধারনা তুলে ধরেন। তুলুজের মেয়র এমন অনুষ্ঠান আয়োজনের ধারণার প্রশংসা করেন এবং বাংলাদেশের রাষ্ট্রদূতকে তুলুজে এমন অনুষ্ঠান উদযাপনের জন্য সর্বাত্মক সহায়তা প্রদানের আশ্বাস দেন। তিনি আরও যোগ করেছেন যে এই ধরনের সেমিনার উভয় জাতির জন্য বাণিজ্য, সংস্কৃতি এবং জনগণের সাথে যোগাযোগ ও প্রচারের মাধ্যমে জীবন ও জীবিকার মানোন্নয়নের একটি সুযোগ তৈরী করে দিবে।

বাংলাদেশের রাষ্ট্রদূত তুলুজে একটি বাংলা স্কুল ও সাংস্কৃতিক কেন্দ্র এবং একটি কমিউনিটি মসজিদ নির্মাণে তুলুজে বসবাসরত বাংলাদেশী কমিউনিটিকে সহায়তা করার জন্য মেয়রকে অনুরোধ জানান। তুলুজ সিটি মেয়র সফররত রাষ্ট্রদূতকে তার কার্যালয় থেকে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেন।

রাষ্ট্রদূত তালহা ফ্রান্সের বৃহত্তর অক্সিটানি অঞ্চল এবং তুলুজ শহরের এন্টারপ্রাইজের শীর্ষ সংস্থার তুলুজ অধ্যায়ের সভাপতি – এমইডিইএফ, কাউন্সিল ফর ইন্টারন্যাশনাল ট্রেড ফ্রান্সের (সিসিইএফ) মিড-পিরেনিস ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কমিটির সভাপতি এবং চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রতিনিধিদের সাথেও দেখা করেছেন । তিনি ফ্রান্স ও বাংলাদেশের মধ্যে সম্ভাব্য ব্যবসায়িক সুযোগ নিয়ে আলোচনা করেন এবং উভয় দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মধ্যে বিশেষ করে কৃষি প্রক্রিয়াকরণ, আইসিটি ও আইওটি, চামড়া ও বস্ত্র, ফার্মাসিউটিক্যালস এবং আর্থিক খাতে বিনিয়োগের ক্ষেত্রে বিটুবি সম্পৃক্ততা বাড়ানোর ওপর জোর দেন। এসময় রাষ্ট্রদূতের সাথে সফর সঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন দূতাবাস কর্মকর্তা মো ওয়ালিদ বিন কোয়াশেম এবং মিসেস দিলারা বেগম সহ অন্যান্যরা।

উল্লেখ্য, তুলুজ ফ্রান্সের তৃতীয় বৃহত্তম বাণিজ্যিক শহর এবং প্যারিসের পরে বাংলাদেশীদের দ্বিতীয় বৃহত্তম কমিউনিটির বসবাস এ শহরে।

Category: 1stpage, Scroll_Head_Line, প্রচ্ছদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply