• ১৬ বৈশাখ ,১৪৩১,29 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ফ্রান্সে বিসিএফ এর ইন্ডিপেন্ডেন্স কাপ ক্রিকেট টুর্নামেন্টে এফসি প্যারিস বিজয়ী।

| মার্চ 28, 2022 | 0 Comments

নাজমুল কবিরঃ স্বাধীনতার হাফ সেঞ্চুরি পেরিয়ে আমার দেশমাতৃকা। প্রায় আট হাজার কিলোমিটার দূরে আমরা প্রবাসীরা। দেশমাতৃকাকে তাই বেশি বেশি টানে আমাদের, মাকে যেমন কাছে পেতে হাহাকার করে ওঠে, অনুভূতিটি ঠিক তেমনি। তাই বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ) স্বাধীনতার এই উদযাপনে ক্রিকেট টুর্নামেন্টকে বেছে নিয়েছে।

এই টুর্নামেন্টকে সফল করতে এর সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন, স্বভাবতঃই বিসিএফ প্রেসিডেন্ট এমডি নুর, ভাইস প্রেসিডেন্ট মোজাম্মেল হোসেন। বরাবরের মতই তারা ইভেন্ট এর শুরু থেকে খেলাশেষে মাঠ ত্যাগের পরও।

খেলার ফিকচার তৈরি, ট্রফি সংগ্রহ, ব্যাট-বল-টেপ-ময়দা, আম্পায়ার প্যানেল কনফার্ম করা, ধারাভাস্য, খেলার স্কোরিং, কিপিং নিপুণ হাতে সামলেছেন মাশুক রহমান, আশরাফ বাবু। তাদের পারফরম্যান্স এ সুনির্দিষ্ট পেশাদারিত্বের ছাপ ছিলো। আর কখনও আম্পায়ারিং এবং কখনও ধারাভাষ্য দিতে ভূমিকা নিয়েছেন মল্লিক সনি।

এই খেলায় অংশ নিতে কিম্বা মাঠে উপস্থিত হয়ে খেলা দেখতে কেউ কেউ কাজ থেকে ছুটি নিয়েছেন ! এমনিভাবেই ববিনীর মাঠটি বিসিএফ আয়োজিত দুটো দিন মাতিয়ে রেখেছিলো প্রবাসী বাংলাদেশের ক্রিকেট পাগল তরুন যুবকদের।

২ দিনে টুর্নামেন্ট শেষ করতে হবে আর খেলার মাঠ এভেইলেবল কিনা এইসব বিবেচনায় রেখে অংশগ্রহণকারী দলের সংখ্যা ১০/১২ টির মধ্যে রাখতে বাধ্য হই। এতে আগ্রহী অনেকেই হতাশ এবং নাখোশ হয়েছেন। কিন্তু আয়োজক বিসিএফ ছিলো অনুপায়। যাহোক, টুর্নামেন্ট শেষ হলো সফলভাবেই।

বিসিএফ আয়োজিত ‘ইনডিপেনডেন্স কাপ ক্রিকেট টুর্নামেন্ট ২০২২’ এ চ্যাম্পিয়ন এফসি প্যারিস।।

ফ্রান্সে বিসিএফ কর্তৃক আয়োজিত ইন্ডিপেন্ডেন্স কাপ ক্রিকেট টুর্নামেন্ট-২০২২ এর শিরোপা জিতেছে এফসি প্যারিস। গতকাল (২৭ মার্চ, রোববার) রাজধানী প্যারিস এর উপকন্ঠে ববিনী মাঠে অনুষ্ঠিত এ খেলায় তারা মোগলাবাজার ক্লাবকে ৪৭ রানে হারিয়ে শিরোপা জিতে নেয়।

প্রথমে ব্যাট করতে নেমে এফসি প্যারিস ক্রিকেট ক্লাব নির্ধারিত ১৫ ওভারে ৩ উইকেটে ১৭০ রান করে। জবাবে মোগলা বাজার ক্রিকেট ক্লাব বিশাল স্কোর তাড়া করতে গিয়ে নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে। তারা সব-কটি উইকেট হারিয়ে ১২৩ রান করতে সক্ষম হয়। ফলে ৪৭ রানের ব্যবধানে তাদের পরাজয় মেনে নিতে হয়। বিজয়ী দলের আরিফ আহমেদ অলরাউন্ড পারফরম্যান্স দেখিয়ে ম্যান অব দ্যা ফাইনাল নির্বাচিত হন। তিনি ব্যাট হাতে ১৫ বলে ৩৮ রান এবং বল হাতে ৩ ওভারে ৩ উইকেট দখল করেন।

এর আগে দু’টো সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়। প্রথম ম্যাচে মুখোমুখি হয় ইলেভেন ওয়ারিয়র্স এবং এফসি প্যারিস। দ্বিতীয় সেমিফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করে মোগলা বাজার এবং ইয়াং স্টার। এফসি প্যারিস ও মোগলা বাজার স্ব স্ব খেলায় জয়লাভ করে ফাইনালে পরস্পরের মুখোমুখি হয়।

বিজয়ী দল কাপ এবং ৩০০ ইউরো প্রাইজ মানি হিসেবে পুরস্কার লাভ করে। অন্যদিকে রানার্স আপ দল মোগলা বাজার একটি কাপ এবং ২০০ € প্রাইজমানি পায়। খেলায় ম্যান অব দ্যা টুর্নামেন্ট নির্বাচিত হন মোগলা বাজারের খেলোয়াড় মিজানুর রহমান। তিনি এই টুর্নামেন্টে মোট ১৪৭ রান করেন এবং ৬ উইকেট নেন।

বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ) এর উদ্যোগে আয়োজিত ‘স্বাধীনতার ৫০ বছরপূর্তি’ উপলক্ষে ‘ইন্ডিপেন্ডেন্স কাপ ক্রিকেট টুর্নামেন্ট ২০২২’ উদ্বোধন করা হয় রোববার ২০ মার্চ। রাজধানী প্যারিসের উপকন্ঠে ববিনি অঞ্চলে পাশাপাশি দুটো মাঠে দুদিনব্যাপী এ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। ১২ টি দলের মধ্যে নক আউট ফর্মুলার খেলাগুলো অনুষ্ঠিত হয়।

ফাইনাল খেলায় উপস্থিত থেকে বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেন বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব, আহবায়ক, একুশ উদযাপন পরিষদ টিএম রেজা। এছাড়াও পুরস্কার প্রদানে অংশ নেন টুর্নামেন্টের অন্যতম স্পন্সর EUROASIAMART এর প্রেসিডেন্ট ডঃ শামীম আহমেদ, BD Market/BD Boss এর স্বত্বাধিকারী আইয়ুব হাসান, বিসিএফ প্রেসিডেন্ট এমডি নুর, ভাইস প্রেসিডেন্ট মোজাম্মেল হোসেন, মাসুদ খান জিলানী, আব্দুর রহিম মোল্লা, প্রকাশ বড়ুয়া, আজিজুল হক সুমন, আক্তারুজ্জামান রয়েল, সাংবাদিক ফেরদৌস করিম আখঞ্জী, সাংবাদিক মোসাদ্দেক হোসেন সাইফুল, নজমুল কবির, বিসিএফ এক্সিকিউটিভ মেম্বার জহিরল রানা, মল্লিক সনি।

খেলা দেখতে বিপুলসংখ্যক দর্শক উপস্থিত ছিলো।

Category: Community France, Community news 1st page, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ, স্পোর্টস

About the Author ()

Leave a Reply