• ২০ বৈশাখ ,১৪৩১,03 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ফ্রান্সে বৌদ্ধ সম্প্রদায়ের শুভ কঠিন চীবর দানোৎসব পালিত।

| অক্টোবর 16, 2022 | 0 Comments

যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ফ্রান্সে উদযাপন করা হয়েছে বৌদ্ধ সম্প্রদায়ের দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব।
বৌদ্ধ ভিক্ষুদের তিনমাস বর্ষাব্রত পালনের পর প্রবারণা পূর্ণিমার মধ্য দিয়ে মাসব্যাপী এ উৎসব শুরু হয়েছে। থেরবাদী বৌদ্ধদের প্রতিটি বৌদ্ধ বিহারে এক মাসব্যাপী কঠিন চীবর দান অনুষ্টিত হবে।

এ উপলক্ষ্যে গতকাল রবিবার ফ্রান্সের রাজধানী প্যারিসের অদূরে বাংলাদেশী বৌদ্ধদের প্রতিষ্টিত কুশলায়ন বুড্ডিস্ট মেডিটেশন সেন্টারের আয়োজনে স্হানীয় একটি কমিউনিটি হলে দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্টিত হয়।
মহামানব গৌতম বুদ্ধের অহিংস নীতির আলোকে বিশ্বব্যাপী পারমানবিক যুদ্ধের আবহ বিশেষ করে রাশিয়া ইউক্রেন যুদ্ধ থেকে মানুষের মুক্তি এবং মানুষে মানুষে সম্প্রীতি প্রতিষ্ঠাই এইবার কঠিন চীবর দানোৎসবের মূল প্রার্থনা।
চীবর দান উপলক্ষে দিনব্যাপী ধর্মীয় কর্মসূচীর মধ্যে ছিল ভিক্ষু সংঘের প্রাতরাশ, মঙ্গল শোভাযাত্রা, তথাগত সম্যক সম্বুদ্ধের পূজা ও শীল গ্রহণ এবম বিকালে উপাসক উপাসিকা কর্তৃক পূজনীয় ভিক্ষুদের উদ্দেশ্য কঠিন চীবর দান, ধর্মীয় আলোচনা সভা, কল্পতরু পুজা,প্রদীপ পূজা ও সমবেত প্রার্থনা।
বিকেলে অনুপম বড়ুয়া অনু’র উপস্হাপনায় এবং ফ্রান্সস্হ ইন্টারন্যাশ্নাল বুড্ডিষ্ট সেন্টারের অধ্যক্ষ ফারা চন্দ্রারত্না মহানায়েকা র সভাপতিত্বে এক ধর্মীয় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্হিত থেকে ধর্মীয় আলোচনায় অংশগ্রহন করেন ডক্টর সত্যপাল মহাথের।
বিশেষ অথিতি হিসেবে উপস্হিত ফ্রান্সে নিযুক্ত শ্রীলংকার রাষ্ট্রদূত প্রফেসর কনিস্কা হিরিয়েনবুরেগামা ও ফ্রান্সে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদুত উ ক্য জেয়া

সভায় প্রধান সদ্ধর্ম দেশক ছিলেন কুশলায়ন বুড্ডিস্ট মেডিটেশন সেন্টারের অধ্যক্ষ ভিক্ষু জ্যোতিসার থেরো ।
এবং ধর্মীয় আলোচনায় অংশগ্রহন করেনভদন্ত কল্যান রত্ন থেরো, ভদন্ত বিজয়া নন্দ থেরো , ভদন্ত আনন্দ মিত্র থেরো, ভদন্ত প্রিয় রক্ষিত থেরো ।

সভার শুরুতে উদ্ধোধনী সংগীত পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা।

উল্লেখ্য, বিগত কয়েক বছর ধরে ফ্রান্সে বাংলাদেশী বৌদ্ধদের প্রতিষ্টিত তিনটি বৌদ্ধ বিহারে খুবই জাঁকজমকভাবে দানোৎত্তম কঠিন চীবর দান উদযাপিত হয়ে আসছে।এই বছর শুরুতে কুশলায়ন বুড্ডিষ্ট মেডিটেশন সেন্টারে প্রথম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হওয়ায় বৌদ্ধ পুন্যার্থীদের ভীড় ছিল লক্ষ্যনীয়।

Category: 1stpage, Community France, Community news 1st page, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ, প্রচ্ছদ

About the Author ()

Leave a Reply