• ১৬ বৈশাখ ,১৪৩১,29 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ক্রীড়াবিদ ও সাবেক ফুটবলার নাসির মাহমুদের মতে কাতার বিশ্বকাপে ফ্রান্সই ফেভারিট।

| নভেম্বর 11, 2022 | 0 Comments

স্পোর্টস ডেস্কঃ ফেনী জেলার দাগনভূঞা থানার কৃতি সন্তান বিশিষ্ট ক্রীড়াবিদ এবং সাবেক ফুটবলার নাসির মাহমুদের মতে এবারো কাতার বিশ্বকাপ-২০২২ এ শিরোপার দৌড়ে এগিয়ে থাকবে ফ্রান্স। তবে ব্রাজিল-আর্জেন্টিনার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেননা তিনি।

নাসির মাহমুদ – ক্রীড়াবিদ ও সাবেক ফুটবলার

নাসির মাহমুদ বাংলাদেশের ক্রীড়াঙ্গনের এক উজ্জ্বল নক্ষত্র। তিনি ফেনী জেলার দাগনভূঁইয়া থানার অন্তর্গত পৌরসভার ৯ নং ওয়ার্ডের উদরাজপুর গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। বিশিষ্ট শিক্ষানুরাগী মরহুম নুরুল হক মাস্টার এবং মরহুমা করফুলের নেছা দম্পতির কণিষ্ঠ ছেলে তিনি। ছোটবেলা থেকেই ফুটবলের প্রতি প্রচন্ড অনুরাগী নাসির মাহমুদ স্কুল পর্যায়ে অসাধারণ ফুটবল নৈপুণ্য প্রদর্শন করে ক্রীড়া  পৃষ্ঠপোষকদের নজরে আসেন।

১৯৭২ সালে তিনি « আর আর টেক্সটাইল মিল ক্লাব » এর প্রধান ক্রীড়াবিদ এবং ফুটবল খেলোয়াড় হিসেবে যোগদান করেন। সেখানে ১৯৭২  সাল থেকে ১৯৭৮  সাল পর্যন্ত তার নেতৃত্বে « আর আর টেক্সটাইল ফুটবল ক্লাব » কে অসংখ্য শিরোপা এনে দেন এ গুণী ফুটবল খেলোয়াড়।

পাশাপাশি ১৯৭৩ সাল থেকে ফেনী জেলার প্রথম বিভাগের ক্লাব « বিজি স্পোর্টিং »এর অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। এখানেও ১৯৭৮ সাল পর্যন্ত জেলা পর্যায়ে তিনি একাধিকবার শিরোপা এনে দেন « বিজি স্পোর্টিং » ক্লাবকে। এছাড়া তিনি জাতীয় পর্যায়ে দ্বিতীয় বিভাগে « কে কে আর সি » (কাজীর দেউড়ি খাজা রিক্রিয়েশন ক্লাব) ও « আগ্রাবাদ নওজোয়ান ক্লাব » এর হয়েও দীর্ঘ সময় তার ক্রীড়ানৈপুণ্য প্রদর্শন করেন।

পরবর্তীতে তিনি ১৯৭৯-১৯৮০ সালে প্রথম বিভাগ ফুটবল ক্লাব “ফরাশগঞ্জ ফুটবল ক্লাব” এর হয়েও জাতীয় পর্যায়ে প্রথম বিভাগ ফুটবল টুনামেন্টে অংশগ্রহণ করেন। এছাড়া তিনি “বাংলাদেশ টোবাকো” এবং  “পোর্ট ট্রাস্ট ক্লাব” এর হয়েও দীর্ঘসময় ফুটবল নিয়ে পায়ের জাদু প্রদর্শন করেন।

একজন নিরব ফুটবল জাদুকরের পায়ের নৈপুণ্য এবং ফুটবলে অসাধারণ দক্ষতা নাসির মাহমুদের জন্মস্থান দাগনভূঞাবাসী প্রথম দেখেন ১৯৭৬ সালে। সেবার আতাতুর্ক স্কুল কর্তৃপক্ষ আয়োজিত “SDO মিজান শীল্ড” ফুটবল টুর্নামেন্টে নাসির মাহমুদের নেতৃত্বে « আর আর টেক্সটাইল মিল ফুটবল ক্লাব » চ্যাম্পিয়ন হয়। সেই টুর্নামেন্টে  তার অসাধারণ ক্রিড়া  নৈপুণ্য দেখে দাগনভূঞাবাসী মুগ্ধ হন।

এরপর তিনি নিজ জন্মস্থান দাগনভূঞার প্রতি দায়িত্ব অনুভব করে স্থানীয় যুবকদের ক্রিড়ামুখী করতে সমমনা ক্রীড়ামোদীদের নিয়ে বিশিষ্ট সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব এডভোকেট জয়নাল আবেদীনের নেতৃত্বে প্রতিষ্ঠা করেন দাগনভূঞার ঐতিহ্যবাহী « কালান্তর গোষ্ঠী ক্লাব »। নাসির মাহমুদ  কালান্তর গোষ্ঠী ক্লাবের প্রতিষ্ঠাতা সহ-সভাপতির পাশাপাশি ক্রীড়া সংগঠক এবং ফুটবল প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। তার হাত ধরে দাগনভূঞার ক্রীড়াঙ্গন প্রাণ ফিরে পায় এবং গড়ে ওঠে অনেক ফুটবল খেলোয়াড়।

নাসির মাহমুদ -ক্রীড়াবিদ ও সাবেক ফুটবলার (আর্কাইভ ছবি)

এবার কাতার বিশ্বকাপ-২০২২ এ কাদের শিরোপা জেতার সম্ভাবনা আছে ? এমন প্রশ্নের জবাবে ক্রীড়াবিদ নাসির মাহমুদ বলেন,- এবারও ফ্রান্সের শিরোপা জেতার সম্ভাবনা সবচেয়ে বেশি। দিদিয়ে দেশমের নেতৃত্বে বেঞ্জামা, এমবাপে, গ্রিজম্যান এবং হুগো লরিসরা শিরোপার দৌড়ে এগিয়ে থাকবে।

তার মতে এই মুহুর্তে সবচেয়ে দ্রুত গতির ফুটবলার ফ্রান্সের এমবাপে। করিম বেনজামাও বেলন ডিওর(গোল্ডেন বল) জিতে সেরাদের শীর্ষে অবস্থান করছেন। দিদিয়ে দেশমের মতো একজন সেরা কোচের নেতৃত্বে থাকা ফ্রান্সকে বীট করা অন্য যেকোন দলের জন্যই কঠিন হবে বলে তিনি মনে করেন। ভুললে চলবেনা দিদিয়ে দেশম অধিনায়ক হয়ে ১৯৯৮ সালে ফ্রান্সকে শিরোপা এনে দেন এবং ২০১৮ সালে দেশম কোচ হয়ে আবারও ফ্রান্সকে শিরোপার স্বাদ আস্বাদন করান।  পাশাপাশি ব্রাজিল এবং আর্জেন্টিনার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না তিনি।

 তিনি আরো বলেন, ১৯৯৮ সালেও আমি বিভিন্ন আলোচনায় বলেছিলাম ফ্রান্সের সম্ভাবনাই বেশি এবং সেবার তারাই শিরোপা জিতেছিল। ২০১৮ সালেও তিনি ফ্রান্স ফুটবল দলের একজন সমর্থক হিসেবে বাড়ির ছাদে ফ্রান্সের পতাকা টানিয়েছিলেন এবং সব দেশের পতাকা একে একে নেমে গেলেও ওনাকে ফ্রান্সের পতাকা নামাতে হয়নি অর্থাৎ ফ্রান্সই চ্যাম্পিয়ন হয়েছিল।

বাংলাদেশের আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের ট্রেন্ডের বিপরীতে  তিনি কেন ফ্রান্সের সমর্থক হয়ে উঠলেন ? এই প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশে যখন টেলিভিশন ছিল না তারও আগে বিভিন্ন পত্রিকা ও ম্যাগাজিনের মাধ্যমে বিশ্ব ক্রীড়া জগতের খবর তিনি রাখতেন। যখন বাংলাদেশের অনেক মানুষই জানে না ফ্রান্স নামে একটি দেশ আছে তখনও ১৯৮২ সালে তিনি মিশেল প্লাতিনির ভক্ত ছিলেন। আসলে এভাবেই ফ্রান্স ফুটবল টিমের প্রতি একটি আলাদা ভালোলাগা তার তৈরি  হয় বলে তিনি জানান। শিরোপা যে দলই জিতুক না কেনো কাতার বিশ্বকাপ আবারও ফুটবল প্রেমিদের মাতিয়ে তুলবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 ইউরোবিডি24নিউজ এর আজকের স্পোর্টস পাতার ফিচারে সময় দেয়ার জন্য এই ক্রীড়া গুণীজন ও ফুটবল বোদ্ধা নাসির মাহমুদকে অনেক অনেক অভিনন্দন ও কৃতজ্ঞতা। পাশাপাশি তার সমর্থিত ফ্রান্স ফুটবল দলের জন্যও অনেক অনেক শুভকামনা।

Category: 1stpage, Scroll_Head_Line, শীর্ষ সংবাদ, স্পোর্টস

About the Author ()

Leave a Reply